বিতর্কিত আফগান যুদ্ধনেতা গুলবুদ্দিন হেকমাতিয়ার কাবুলে ফিরিছেন

আন্তর্জাতিক ডেস্ক : বিতর্কিত আফগান যুদ্ধনেতা গুলবুদ্দিন হেকমাতিয়ার কাবুলে ফিরিছেন।

আফগান সরকারের সঙ্গে শান্তি চুক্তি করার আট মাস পর তিনি রাজধানীতে পা রাখলেন।

হেকমাতিয়ার এক ইসলামি যুদ্ধনেতা। আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম সশস্ত্র গোষ্ঠী হেজব-ই-ইসলামির নেতা তিনি।

বিবিসি অনলাইনের এক খবরে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

শান্তি চুক্তি অনুযায়ী, সংবিধান মেনে চলা ও সহিংসতা প্রত্যাহার করার প্রতিশ্রুতি দিয়েছেন হেকমাতিয়ার। তবে অনেকে এই চুক্তিকে আফগানিস্তানের সামনে এগিয়ে যাওয়ার পথ হিসেবে দেখছেন। আবার কেউ কেউ আশঙ্কা করছেন, আফগান সরকারের মধ্যে বিভাজন আরো প্রবল হতে পারে।

কঠোর নিরাপত্তার মধ্যে জালালাবাদ থেকে রাজধানী কাবুলে পৌঁছেছেন হেকমাতিয়ার। তার গাড়িবহর পাহারা দিয়ে নিয়ে গেছে সেনাবাহিনীর হেলিকপ্টার।

বৃহস্পতিবার আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে তার। শুক্রবার কাবুলে একটি ঐতিহ্যবাহী মসজিদে জুমার নামাজে ইমামতি করবেন তিনি।

সাময়িক সময়ের জন্য আফগানিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন গুলবুদ্দিন হেকমাতিয়ার। তবে আধুনিক আফগানিস্তানের ইতিহাসে তিনি এক বিতর্কিত ব্যক্তিত্ব। তার বিরুদ্ধে বেশ কয়েকটি গণহত্যার অভিযোগ রয়েছে।

১৯৯৬ সালে তালেবান কাবুল থেকে তাকে বিতাড়িত করার ২১ বছর পর এই প্রথম কাবুলে পা দিলেন হেকমাতিয়ার।

১৯৮০-এর দশকে আফগানিস্তানে সাবেক সোভিয়েত ইউনিয়নের উপনিবেশের বিরুদ্ধে বিশাল জনবলের সাতটি মুজাহিদিন গোষ্ঠী যুদ্ধ পরিচালনা করে। এর একটির নেতৃত্বে ছিলেন হেকমাতিয়ার। যে কারণে ‘যুদ্ধনেতা’ হিসেবে আফগানিস্তানে সমাদৃত তিনি।

কিন্তু ১৯৯০-এর দশকে কাবুল দখলের লড়াইয়ে অন্যান্য সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে গৃহযুদ্ধে জড়ানোয় তিনি ব্যাপক বিতর্কিত হয়ে পড়েন। তার নেতৃত্বাধীন হেজব-ই-ইসলামি কাবুলের নিয়ন্ত্রণ নিতে ভয়াবহ সহিংসতা চালায়।

ওই সময়ে হত্যা-গণহত্যা ও ধ্বংসযজ্ঞ চালানোয় হেজব-ই-ইসলামি দীর্ঘদিন আফগানিস্তানে নিষিদ্ধ ছিল। বলা হয়ে থাকে, তাদের তাণ্ডব থেকে বাঁচতে অনেক সাধারণ আফগান তালেবানের জরুরি জমানার প্রতি সমর্থন দেয়।

সোভিয়েত বিরোধী যুদ্ধে প্রশংসিত হলেও পরে গৃহযুদ্ধে জড়িয়ে সেই মর্যাদার আসন থেকে ছিটকে যান হেকমাতিয়ার। তালেবান ক্ষমতায় আসায় তিনি ও তার অনুসারীরা কাবুল ছেড়ে পালাতে বাধ্য হন।