বিতর্কিত সেশনসই হলেন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল

আন্তর্জাতিক ডেস্ক : বহু বিতর্কের পর অবশেষে সিনেটের ভোটে যুক্তরাষ্ট্রের পরবর্তী অ্যাটর্নি জেনারেলের পদে নিয়োগের জন্য চূড়ান্ত অনুমোদন পেলেন প্রাক্তন রিপাবলিকান সিনেটর জেফ সেশনস।

নাগরিক অধিকারের বিরুদ্ধে সেশনসের বিতর্কিত ভূমিকা তুলে ধরে ডেমোক্র্যাটিক পার্টির সিনেটররা তার নিয়োগের বিষয়ে ঘোর আপত্তি জানিয়ে এলেও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোনিত প্রার্থীর ওপরই শেষ আস্থা রাখলেন রিপাবলিকানরা।

বুধবার সিনেটে সেশনসের নিয়োগ বিষয়ে ভোটাভুটি হয়। এতে ঘোষণা দিয়ে তার বিরোধিতা করেন ডেমোক্র্যাটিক পার্টির সিনেটররা। তবে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানদের ৫২ ভোট পড়ে তার পক্ষে। বিপক্ষে পড়ে ডেমোক্র্যাটদের ৪৭ ভোট।

ট্রাম্পের প্রশাসনের অধিকাংশ শীর্ষ পদধারীরা প্রবীণ। এক্ষেত্রে ব্যক্তিক্রম নন সেশনসও। তার বয়স ট্রাম্পের সমান- ৭০ বছর। দুই দশক তিনি আলাবামা থেকে নির্বাচিত সিনেটর ছিলেন।

সাম্প্রতিক বছরগুলোতে সেশনসের মতো সিনেটর থেকে মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠানের নজির খুব কম। সিনেটের ভোট তার পক্ষে যাওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় কংগ্রেসের সদস্যদের প্রতিপক্ষ দলের স্বাধীন মত চর্চার সুযোগ দেওয়ার ওপর গুরুত্বারোপ করেন তিনি। তার ওপর আস্থা রেখে যারা ভোট দিয়েছেন, তাদেরকে ধন্যবাদ জানান সেশনস।

জাতি, অভিবাসন ও ক্রিমিনাল জাস্টিস সিস্টেম সংস্কার নিয়ে এর আগে বিতর্কিত ভূমিকা পালন করেন জেফ সেশনস। মার্টিন লুথার কিং জুনিয়রের স্ত্রী কোরেটা স্কট কিংয়ের লেখা একটি চিঠি মঙ্গলবার সিনেটে পড়ে শোনান হয়। তাতে সেশনসের সমালোচনা ছিল।

মন্ত্রিসভার বিভিন্ন দায়িত্বে প্রেসিডেন্ট ট্রাম্প ২২ জনকে মনোনিত করেছেন। সিনেটে সেশনস অনুমোদিত হওয়ার মধ্য দিয়ে ২২ জনের মধ্যে এ পর্যন্ত আটজন মন্ত্রিসভার দায়িত্বে চূড়ান্ত নিয়োগ পেলেন। বাকি ১৪ জনকেও সিনেটের চূড়ান্ত অনুমোদন পেতে হবে।

শুক্রবার স্বাস্থ্য ও মানবিক সেবা মন্ত্রণালয়ের মন্ত্রীর পদে ট্রাম্পের মনোনিত টম প্রাইসের নিয়োগ নিয়ে ভোটাভুটি হবে সিনেটে।