বিদেশি নাগরিকদের কড়া হুঁশিয়ারি মালয়েশিয়া ইমিগ্রেশনের

চলমান মহামারি নির্মূলে জারি করা মুভমেন্ট কন্ট্রোল ওর্ডার (এমসিও) অমান্য করলেই দেশটিতে বসবাসরত বিদেশি নাগরিকদের নিজ দেশে পাঠিয়ে দেয়া হবে বলে এবার কড়া নির্দেশনা দিলো মালয়েশিয়া ইমিগ্রেশন। এমনটি জানান দিয়েছেন দেশটির অভিবাসন বিভাগের প্রধান দাতুক সেরি খায়রুল দাজাইমি দাউদ। শুক্রবার ( ১৪ মে) ইমিগ্রেশন বিভাগের এক নোটিশে এ আদেশ জারি করা হয়।

করোনা সংক্রমনরোধে মালয়েশিয়ায় ১২ মে জারি করা মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) বলবত থাকবে ৭ জুন পর্যন্ত।

আন্তঃজেলায় যাতায়াত, শিক্ষা প্রতিষ্ঠান, রেস্টুরেন্ট ও সভা সমাবেশ বন্ধ থাকবে। শর্তসাপেক্ষে বিয়ের অনুষ্ঠান, ঈদের নামাজ, মসজিদ ও উপাসনালয়গুলো বেঁধে দেওয়া সীমিত সংখ্যকের উপস্থিতিতে পরিচালিত হতে পারে। অফিস ও প্রাইভেট সেক্টরে ৩০ শতাংশ স্টাফ কাজ করতে পারবে বাকিরা বাসায় অফিসের কাজ করতে হবে। তবে উৎপাদন খাতগুলো যথারীতি খোলা রয়েছে।

উল্লেখ্য, দেশটিতে গত বছরের ১৮ মার্চ প্রথম ১৪ দিনের মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) বা লকডাউন ঘোষণার মধ্য দিয়ে পর্যায়ক্রমে শর্ত সাপেক্ষে শিথিল করা হলেও বর্তমানে সংক্রমন ও র্মতের সংখ্যা বেড়ে যাওয়ায় করোনা নির্মূলে ফের কড়াকড়ির কবলে দেশটি।

দেশটিতে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪ হাজার ১ শত ১৩ জন এবং মৃত্যুবরন করেছেন ৩৪ জন। এ নিয়ে দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৬২ হাজার ১শ ৯০ জন। মৃত্যুবরন করেছেন ১,৮ ২২ জন। এ পর্যন্ত সুস্থ্ হয়েছেন মোট ৪ লাখ ১৮ হাজার ৮৯৭ জন।