বিদেশি মুদ্রাসহ কলকাতা বিমানবন্দরে তিন বাংলাদেশি আটক

বৈদেশিক মুদ্রাসহ কলকাতা বিমানবন্দরে তিন বাংলাদেশি আটক হয়েছেন। তারা হলেন- শফিকুল ইসলাম (৪৭) খিলক্ষেত, ঢাকা; মহম্মদ নাসিরুদ্দিন মোল্লা (৫৬) বাড়ি বাকেরগঞ্জ, বরিশাল এবং ফিরোজ আলম (৪৯) বাড়ি শরিয়তপুর।

বাংলাদেশ যাওয়ার পথে মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকালে তাদের কলকাতা বিমানবন্দর থেকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে ৮৫০০০ মার্কিন ডলায় এবং ১৯০০০ কানাডিয়ান ডলার জব্দ করা হয়। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য ৮৫ লাখ টাকারও বেশি।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, এদিন সকালে শফিকুল ইসলাম কলকাতা থেকে বাংলাদেশ বিমান যোগে ঢাকায় যাচ্ছিলেন। কলকাতা বিমানবন্দরে লাগেজ চেকিংয়ের সময় বিমানবন্দরে নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফ, তার ব্যাগের ভেতরে সন্দেহজনক কিছু দেখতে পায়। এ সময় তার দিকে এগিয়ে যান তারা এবং বেশ কয়েকটি প্রশ্ন করেন। মোবাইলটিও দেখতে চান। তাতেই সব কিছু ফাঁস হয়ে যায়। ওই কাগজে মোড়ানো ছিল দুটো মোবাইল আর তার ব্যাগ থেকে উদ্ধার হয় ৩০ হাজার ইউএস ডলার।

এরপরই তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করে মহম্মদ নাসিরুদ্দিন এবং ফিরোজ আলমের হদিশ পায় সিআইএসএফ কর্তারা। এরপর নাসিরের কাছে ১৯ হাজার কানাডিয়ান ডলার এবং ফিরোজ আলমের কাছে ৩৫ হাজার ইউএস ডলার পাওয়া যায়।

পরে সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (সিআইএসএফ) তিন জনকেই বিমানবন্দর কাস্টমস কর্মকর্তাদের হাতে তুলে দেয়। এই অর্থের বৈধতা এবং উৎস সম্পের্ক তাদরকে জিজ্ঞাসাবাদ করছে শুল্ক দফতর।