বিনা পারিশ্রমিকে করা শাহরুখের কিছু সিনেমা

বলিউডে ২৯ বছরের যাত্রা শাহরুখ খানের। কিং অব রোমান্সের বক্স অফিসে ‘জিরো’ ব্যর্থ হয়েছিল। এরপর আর কোনো সিনেমায় দেখা যায়নি তাকে। ২০১৮ সালে আনন্দ এল রাই পরিচালিত ‘জিরো’র পর এ সুপারস্টার ‘পাঠান’ দিয়ে বড় পর্দায় ফিরবেন। শাহরুখের সংগ্রাম ও সাফল্য অনেকের প্রেরণা। এ জন্য বিশ্বজুড়ে তাঁর অগণিত অনুরাগী।

এখন শাহরুখের অর্থকড়ির অভাব নেই। বিশ্বের অন্যতম ধনী অভিনেতা তিনি। কিন্তু আপনি কি জানেন, কয়েকটি সিনেমায় শাহরুখ খান এক টাকাও পারিশ্রমিক নেননি? হ্যাঁ, ভারতের বিনোদনভিত্তিক সংবাদমাধ্যম বলিউড বাবলের প্রতিবেদন, একাধিকবার শাহরুখ বিনা অর্থে কাজ করেছেন।

২০০৮ সালে জয়দীপ সেনের ‘ক্রেজি ফোর’-এ একটি বিশেষ নাচে দেখা গিয়েছিল কিং খানকে। সিনেমাটি ছিল স্বল্প বাজেটের।

পত্রপত্রিকায় খবর বেরিয়েছিল, এই সিনেমায় নাচের জন্য কোনো অর্থ নেননি শাহরুখ খান। সিনেমাটি প্রযোজনা করেছিলেন রাকেশ রোশন। অভিনয় করেছিলেন জুহি চাওলা, আরশাদ ওয়ারসি, ইরফান খান, রাজপাল যাদব, সুরেশ মেনন ও দিয়া মির্জা।

মুদাশ্বর আজিজ পরিচালিত ‘দুলহা মিল গ্যায়া’ মুক্তি পেয়েছিল ২০১০ সালে। এতে অভিনয় করেছিলেন ফারদিন খান, সুস্মিতা সেন ও ইশিতা শর্মা। শাহরুখ খানকে বিশেষ ভূমিকায় দেখা গিয়েছিল। আর এ খবর যদি বিশ্বাস করেন, তবে সিনেমাটির জন্য কোনো পারিশ্রমিক নেননি শাহরুখ।

বলিউডের অন্যতম জনপ্রিয় সিনেমা অমিতাভ বচ্চনের ‘ভূতনাথ’। মজার ব্যাপার হলো, ‘ভূতনাথ’ ও এর সিক্যুয়েল ‘ভূতনাথ রিটার্নস’-এ ক্যামেও ভূমিকায় দেখা যায় শাহরুখকে। ‘ভূতনাথ রিটার্নস’-এর জন্য কোনো পারিশ্রমিক নেননি বলিউডের বাদশাহ।