বিপদসীমার উপরে তুরাগসহ ঢাকার ৪ নদীর পানি

বিপদসীমার উপরে তুরাগসহ ঢাকার

উজানের ঢল আর ভারী বর্ষণে কয়েক সপ্তাহ ধরে এবার আগাম বন্যার কবলে পড়েছে বাংলাদেশ। এই বন্যা এখন মধ্যাঞ্চলে রয়েছে। এতে পানিতে ডুবে আছে রাজধানী ঢাকার নদী সংলগ্ন বিভিন্ন এলাকা। ঢাকার ভেতর দিয়ে প্রবাহিত ও ঢাকায় ঢুকে পড়া নদী বংশী, তুরাগ, বালু আর টঙ্গীখালের পানি প্রবাহিত হচ্ছে বিপদসীমার উপর দিয়ে।

তবে, এসব নদীর পানির উচ্চতা কমছে। আগামী ২/৩ দিনের মধ্যেই বিপদসীমার নিচে নেমে আসবে বালু ও বংশী নদীর পানি। তবে তুরাগ ও টঙ্গীখালের পানি বিপদসীমার নিচে নামতে আরও এক সপ্তাহের বেশি লাগবে বলে জানানো হয়েছে বন্যা পূর্বাভাসের সতর্কতায়।

বন্যা পূর্বাভাস ও সর্তকীকরণ তথ্য বলছে, জামালপুর থেকে ঢাকায় ঢুকে পড়া বংশী নদীর পানি বিপদসীমার নিচে নামতে আরও অন্তত ৩ দিন লাগবে। পূর্বাভাস বলছে, ২৩৯ কিলোমিটার দীর্ঘ আর ৪৯ মিটার গড় প্রস্থের বংশী নদীর বিপদসীমা ৭.৩০ মিটার। বৃহস্পতিবার (৬ আগস্ট) নদীতে পানির উচ্চতা রয়েছে ৭.৪৭ মিটার। অর্থাৎ বিপদসীমার ১৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে এই নদীর পানি। এতে নদীপাড়ের এলাকাগুলোতে পানি ঢুকে বন্যা পরিস্থিতির উন্নয়নের পথে প্রতিবন্ধকতা তৈরি করছে। তবে, এই পানির উচ্চতা কমছে।

আগামীকাল (৭ আগস্ট) এই নদীর পানি বিপদসীমার ১৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হবে। পরের দিন বিপদসীমার ৮ সেন্টিমিটার উপর দিয়ে আর ৯ আগস্ট এই নদীর পানি প্রবাহিত বিপদসীমার ২ সেন্টিমিটার উপর দিয়ে। পরের দিনই বিপদসীমার ৪ সেন্টিমিটার নিচে নেমে আসবে এই নদীর প্রবাহ।

তবে, এতো দ্রুত বিপদসীমার নিচে নামছে না তুরাগের পানি। ৬২ কিলোমিটার দৈর্ঘ্যের সর্পিলাকার এই নদীর গড় প্রস্থতা ৮২ মিটার। পূর্বাভাসে দেখা যাচ্ছে, রাজধানীর মিরপুরে এই নদীর বিপদসীমা ৫.৯৫ মিটার। সেখানে বৃহস্পতিবার (৬ আগস্ট) নদীর পানি প্রবাহিত হচ্ছে বিপদসীমার ৫০ সেন্টিমিটার উপর দিয়ে। এই নদীর পানিও কমছে।

আগামীকাল (৭ আগস্ট) এই নদীর পানির উচ্চতা ৬ সেন্টিমিটার কমবে। এরপর দিন বিপদসীমার ৩৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হবে এই নদীর পানি। ৯ আগস্ট আরও ৬ সেন্টিমিটার কমবে, ১০ আগস্ট এই নদীর পানির উচ্চতা থাকবে বিপদসীমার ২৮ সেন্টিমিটার উপরে; এর পরের দিন থাকবে বিপদসীমার ২৪ সেন্টিমিটার উপরে। অর্থাৎ এভাবে কমতে কমতে এই নদীর পানির প্রবাহ বিপদসীমার নিচে নেমে আসতে আরও বেশ কয়েক দিন লাগবে; এমনটাই বলছে বন্যা পূর্বাভাস কেন্দ্র।

এদিকে, আগামী দুই দিনেই বিপদসীমার নিচে নেমে আসবে রজধানীর ডেমরা দিয়ে প্রবাহিত বালুর নদীর পানি। বৃহস্পতিবার (৬ আগস্ট) এই নদীর পানি বিপদসীমার ১৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামীকাল শুক্রবার (৭ আগস্ট) বিপদসীমার ৯ সেন্টিমিটার উপরে আর পরেরদিন থাকবে ২ সেন্টিমিটার উপরে। এরপরের দিন অর্থাৎ ৯ আগস্ট এই নদীর পানির উচ্চতা থাকবে ৫.৭১ মিটার অর্থাৎ এদিন পানির প্রবাহ থাকবে বিপদসীমার ৪ সেন্টিমিটার নিচে। এই নদীটির দৈর্ঘ্য ৪৪ কিলোমিটার আর গড় প্রস্থ ৭৯ মিটার।

ঢাকা জেলার আরেকটি নদী টঙ্গী খালের পানি আরও বেশ কয়েকদিন থাকবে বিপদসীমার উপরে। টঙ্গীতে এই নদীর বিপদসীমা ৬.১০ মিটার। বৃহস্পতিবার (৬ আগস্ট) নদীটির পানি প্রবাহ বিপদসীমার ৩৬ সেন্টিমিটার উপরে। আগামীকাল (৭ আগস্ট) এই নদীর পানির উচ্চতা নেমে আসবে ৬.৪১ মিটারে। পরের দিন আরও ৬ সেন্টিমিটার কমবে টঙ্গীখালের পানির উচ্চতা। কমতে কমতে ৯ আগস্ট এই নদীর পানি প্রবাহিত হবে বিপদসীমার ১৯ সেন্টিমিটার উপর দিয়ে। এভাবে কমতে থাকলেও এই নদীর পানি বিপদসীমার নিচে নামতে আরও বেশ কয়েক দিন লাগবে বলে বলা হচ্ছে বন্যা পূর্বাভাস কেন্দ্রের সতর্কতায়। এই নদীটি দৈর্ঘ্যে বেশ ছোট। ১৫ কিলোমিটার দীর্ঘ এই নদীর গড় প্রস্থ ৫৫ মিটার।