বিমান বন্দরের কার্গো হ্যান্ডলিং ব্যবস্থাপনায় মন্ত্রণালয়ের অসন্তোষঃতিন দিনের মধ্যে সাজিয়ে রাখার নির্দেশ

রেজাউর রহমান চৌধুরী; ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো হ্যান্ডলিং ব্যবস্থাপনার উন্নয়নে আগামী  তিন দিনের মধ্যে খোলা আকাশের নিচে যত্রতত্রভাবে থাকা মালামালসমূহ কার্গো কমপ্লেক্সের পেলেট সাজিয়ে রাখার নির্দেশ প্রদান করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপি। এ ছাড়া বিমান থেকে কার্গো কমপ্লেক্স পর্যন্ত পণ্য পরিবহনে প্রয়োজনীয় ফর্কলিফট সংগ্রহ ও এর দক্ষ চালকের শূন্যতা পূরণ করার নির্দেশ দেন তিনি।

আজ সকালে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো হ্যান্ডলিং ব্যবস্থাপনা উন্নয়নে জরুরী সভায় এ নির্দেশনা দেন তিনি।

সভায় সিদ্ধান্ত গৃহীত হয় পন্য ডেলিভারির সুবিধার্থে এখন থেকে শনিবার কাস্টম হাউস ও ব্যাংক খোলা থাকবে। অন্যান্যদিন কাস্টম হাউস ৫টার পরিবর্তে ৭টা পর্যন্ত খোলা থাকবে। পণ্য পরিবহণে গতি আনতে এখন থেকে বন্দরের ৩নং গেট খোলা থাকবে। ঞবীধনষব ও  ঘড়হ  ঞধীধনষব আইটেমের ক্ষেত্রে আলাদাভাবে দৈনিক ভিত্তিতে সবচেয়ে দ্রুত এবং সবচেয়ে দেরিতে মালামাল ডেলিভারি প্রদানের সমযের গড় নিধারণ করা হবে। দ্রুত বারকোড লাগানো নিশ্চিত করা হবে।

সভায় বিমান বন্দরের কার্গো হ্যান্ডলিং ব্যবস্থাপনায় অসন্তোষ প্রকাশ করেন মন্ত্রী ও সচিব এস এম গোলাম ফারুক।  কার্গো কমপ্লেক্সে পেলেট  স্থাপনের পরও মালামালসমূহ খোলা আকাশের নিচে পড়ে থাকার কারণ সংশ্লিষ্টদের কাছে জানতে চেয়ে তারা এ জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার কথা জানান। মন্ত্রী বলেন, কার্গো ব্যবস্থাপনার উন্নয়ন বিমান বন্দরের সৌন্দর্য, নিরাপত্তা ও স্বাভাবিক কার্যক্রমের সাথে সম্পৃক্ত তাই এর ব্যত্যয় হলে বিমান বন্দরের সার্বিক ব্যবস্থাপনাকে এটি ক্ষতিগ্রস্ত করে। অন্যদিকে খোলা আকাশের নিচে মালামালসমূহ পড়ে থাকায় একদিকে মালামাল সমূহ নষ্ট হয়, অন্যদিকে সময়মত পণ্য ডেলিভারি না পাওয়ায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়, দেশের আমদানি ও রপ্তানীতে নেতিবাচক প্রভাব পড়ে। সর্বোপরি দেশের ইমেজ ক্ষুন্ন হয়। এ অবস্থা উত্তরণে মন্ত্রণালয় অঙ্গীকারবদ্ধ।

উল্লেখ্য, বিমান বাংলাদেশ এয়াললাইন্স লি. বাংলাদেশের বিমানবন্দরসমূহের গ্রাউন্ড হ্যান্ডলিং এবং কার্গো হ্যান্ডলিংয়ের দায়িত্ব পালন করে থাকে। এ ক্ষেত্রে বিমান কর্তৃপক্ষ বিমান বহনকৃত মালামাল ছাড়াও একমাত্র সেবাদানকারী (হ্যান্ডলিং এজেন্ট) প্রতিষ্ঠান হিসেবে অন্যান্য এয়ারলাইন্স কর্তৃক বহনকৃত মালামাল গ্রহণ ও ডেলিভারি প্রদান করে থাকে।

সভায় অন্যান্যের মধ্যে সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গনি, অতিরিক্ত সচিব এএইচএম জিয়াউল হক, বিমানের এমডি মোসাদ্দেক আহমেদ, বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমানসহ কাস্টমস, কুরিয়ার, ব্যাংকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।