বিয়ানীবাজারের সৈয়দ নবীব আলী কলেজ অধ্যক্ষের সংবাদ সম্মেলন

জেলা প্রতিনিধি :সিলেট : আদনান চৌধুরী : সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সৈয়দ নবীব আলী মহাবিদ্যালয় নিয়ে চেয়ারম্যান আহবাবুর রহমান শিশুর অভিযোগের প্রতিবাদ জানিয়ে উক্ত মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মোঃ দিলওয়ার হোসাইন সংবাদ সম্মেলন করেন।

আজ বৃহস্পতিবার দুপুরে সৈয়দ নবীব আলী কলেজ হল রুম মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠে করেন সৈয়দ নবীব আলী মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মোঃ দিলওয়ার হোসাইন।

লিখিত বক্তব্যে তিনি বলেন গত ২৫ জুন আলীনগর ইউনিয়ন চেয়ারম্যান আহবাবুর রহমান শিশু সংবাদ সম্মেলন করে বিগত ১২ বছর থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে শিক্ষা প্রতিষ্ঠানের নবায়ন না করানো এবং কলেজের মর্যাদা এবং পাঠদান কার্যক্রম বন্ধ করতে সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ সম্পর্কে যে বক্তব্য দিয়েছেন তা সম্পূর্ণ মনগড়া ও ভিত্তিহীন। তিনি ব্যক্তিগত ক্ষোভ থেকে যে অভিযোগ করেছেন তা আদৌ সত্য নয়, যা অযৌক্তিক ও কলেজের গঠনতন্ত্র এবং সম্মান বিরোধী।

লিখিত বক্তব্যে আরো বলা হয়,বর্তমানে এইচএসসি পরীক্ষার্থীরদের শিক্ষা জীবন অনিশ্চয়তার মধ্যে পড়েছে। ১৯/০৭/২০২৩ খ্রিষ্টাব্দ তারিখে ২০২৩-২০২৪ সেশনে একাদশ শ্রেণীতে ভর্তির জন্য ওয়েবসাইটে তত্ত্বের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে এবং বিজ্ঞপ্তিতে বলা হয়েছে বিজ্ঞপ্তি প্রকাশের পর যদি কোন প্রতিষ্ঠানের কোন তথ্য সংশোধন সংযোজন তাকে তবে আগামী ২৪/০৭/২০২৩ খ্রিষ্টাব্দ তারিখে জমা দিয়েছি।

ইতিপূর্বে ২০১৭ সালের ও তথ্যের সংশোধনের জন্য কাগজপত্র জমা দিয়েছি। বোর্ড কর্তৃক ৩১/০৭/২০২৩ খ্রিষ্টাব্দ তারিখে সংশোধিত তথ্যসমূহ ওয়েবসাইটে প্রকাশ করেছে। সে তালিকায় সৈয়দ নবী আলী কলেজের নামসহ আরো অন্যান্য কলেজের ও বিস্তারিত তথ্যাদি আছে।এছাড়া ১৪/০২/২০২৩ খ্রিষ্টাব্দ তারিখে এডহক কমিটির সভায় নবায়ন স্বীকৃতির সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এবং গভর্নিবডির মামলা নিষ্পত্তি হওয়ায় ৩টি মেয়াদের জন্য নবায়ন ফি ৩০,০০০/=টাকা এডহক কমিটির সভায় অনুমোদিত হয়েছে। কিন্তু আজ পর্যন্ত উক্ত অর্থ ব্যাংক থেকে উত্তোলিত হয়নি। বোর্ড একাদশ শ্রেণির অনুমোদন বাতিল করেছে এবং নবায়ন বাবদ সময় সময় ৪০’০০০/=টাকা উত্তোলন করা হয়েছে এমন ধরনের মিথ্যা, ভিত্তিহীন, বানোয়াট,বক্তব্য প্রদান থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট মহল কে অনুরোধ জানাচ্ছি।

এমনকি ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে মানবিক বিভাগের আসন সংখ্যা ৩০০ টি থেকে ৪০০টি উন্নীতের জন্য এডহক কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক আবেদন পত্রটি সিলেট শিক্ষা বোর্ডে জমা দেয়া হয়েছে এবং এটি প্রক্রিয়াদিন অবস্থায় আছে। সৈয়দ নবীব আলী কলেজের পরিচালনা পরিষদের সভাপতি মনোনয়ন সংক্রান্ত জটিলতা ও সাময়িক বিষয় নিয়ে যে বক্তব্য চেয়ারম্যান জনাব আহবাবুর রহমান শিশু করেছেন তাও সম্পূর্ণ ভিত্তিহীন এবং বানোয়াট আমি এর তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাচ্ছি। আমি অএ-কলেজের অধ্যক্ষ মোঃ দিলওয়ার হোসাইন সভাপতি মনোনয়নের বিষয়ে তিনজনের নামের বিষয়ে এমপি মহোদয়ের সাথে পরামর্শের বিষয়ে ম্যানুয়েল নেই। ।

উদ্দেশ্য প্রণোদিতভাবে যে ৩ জনের নাম দেয়া হয়েছে -বলা হয়েছে তা সঠিক নয় কারণ তারা আওয়ামী লীগের বডিতে তাদের নাম দিয়েছি। অন্যদিকে জনাব আহবাবুর রহমান শিশু কোনদিনই তো আমাকে বলেন নাই সভাপতি হওয়ার জন্য। কলেজের কোন সমস্যা সমাধানে কোনদিনই তো তাকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পাওয়া যায়নি।তিনি অনেকদিন আমাকে বলেছেন আপনার সাথে বসব, স্থানীয় মেম্বারদেরকে ও বলেছেন আমার সাথে বসার কথা কিন্তু বাস্তবে কোনদিনই বসেন নাই।

১৯৯০ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত কলেজের দীর্ঘ জীবনে কলেজের বিল্ডিং সমূহের বৃত্তি প্রস্তর স্থাপন, উদ্বোধনী অনুষ্ঠান বাস্তবায়ন আর্থিক সমস্যা, মাটি ভরাট সমস্যাসহ সামগ্রিক কার্যক্রম কলেজ প্রতিষ্ঠা থেকে বর্তমান পর্যন্ত যাদেরকে পেয়েছি এম হাই স্কুলের সাবেক প্রধান শিক্ষক তৎকালীন কলেজ সদস্য মহিবুল ইসলাম যায়গীরদার, আলীনগর সুনামধন্য নির্বাচিত চেয়ারম্যান সাবেক কলেজ জিবি সদস্য জনাব মাওলানা আব্দুল আহাদ, সাবেক কলেজ জিবি সদস্য জনাব মরহুম সৈয়দ আতিকুর রহমান, সাবেক ভাইস চেয়ারম্যান জনাব আজিজুর রহমান চৌধুরী, মরহুম জনাব সোনা মিয়া, মরহুম আব্দুল গনি মেম্বার, জনাব আজিজুর রহমান, জনাব এনায়েতুল বারী চৌধুরী (এনু মিয়া) জনাব নজরুল ইসলাম জায়গীরদার,জনাব মনিরুজ্জামান মনির,জনাব লুৎফুর রহমান, জনাব আব্বাস আহমদ, জনাব শিরু্িনুজ্জামান,জনাব এহসান আহমাদ, জনাব আলাউদ্দিন (আলই সর্দার)জনাব লুৎফুর রহমান লুতু ভাই, জনাব মস্তসির আলী, জনম মনিরুজ্জামান মনির, জনাব মানিক ভাই মোহাম্মদপুর সহ এলাকার অনেক গুণীজন ব্যক্তিবর্গ কে কলেজের সুখে দুঃখে কাছে পেয়েছি

কিন্তু অত্যন্ত দুঃখের সাথে বলতেছি জনাব আহবাবুর রহমান খান শিশু দেশে ছিলেন, রাজনীতি করেছেন, কিন্তু কলেজ প্রতিষ্ঠাকালীন থেকে বর্তমান সময় পর্যন্ত কোনদিনই কলেজের কোন সুখ দুঃখে কাছে পাইনি এমন কি আজ প্রায় দুই বছর হয়ে গেল তিনি ইউনিয়ন পরিষদের নির্বাচিত চেয়ারম্যান কিন্তু তার পক্ষ থেকে আজ পর্যন্ত ১টি টাকার ও কোন উন্নয়নমূলক কাজ সৈয়দ নবীব আলী কলেজ গ্রহণ করতে পারেনি। জনাব আহবাবুর রহমান খান শিশু বিভিন্নভাবে কলেজের এবং সম্মানিত ও সচেতন সমাজের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন যা বিভিন্ন ধরনের কর্মকান্ডে পাওয়া যায়।

তিনি উপজেলা নির্বাহী অফিসার বিয়ানীবাজার ও দুর্নীতি দমন কমিশনে আমার বিরুদ্ধে অভিযোগ দিয়েছেন। যার জবাব আমি দিয়েছি। কলেজ গভর্নিংবডি নির্বাচন- ২০২৩ এর পূর্বে কলেজের শিক্ষকদের একটি গ্রুপের সাথে মিলে মিশে ও নেতৃত্ব দিয়ে ৩ জন শিক্ষকের বিরুদ্ধে ইউএনও,ডিসি অফিস, এডিসি অফিস, মাধ্যমিক শিক্ষা অফিসার,সহকারী কমিশনার ভূমি,শিক্ষাবোর্ড,জেলা অফিস সহ বিভিন্ন অফিসে অভিযোগ দায়ের করেন। যদিও তিনি শেষ পর্যন্ত এডিসি অফিসে লিখিত মুচলেকা দিয়ে আসেন।ডিসি অফিসে নির্বাচনের আপিল চলাকালীন সময়ে কলেজের শিক্ষকের বিরুদ্ধে অবস্থান নেন। রামদাবাজারের পাবলিক স্থানে কলেজের প্রাক্তন ছাত্রদের সাথে নিয়ে তিনি কলেজ ঘেরাও কর্মসূচি দিবেন বলে জানান।অধ্যক্ষ মোঃ দিলওয়ার হোসাইন বলেন চেয়ারম্যান সীল ব্যবহার করে সময়ে সময়ে বেতন মওকুফ, ফি মওকুফ ইত্যাদি বিষয়ে কলেজের কেরানীকে ফোন করেন এমনকি অনেক সময় কেরানিকে তার পকেট থেকে টাকা দিয়ে বেতন দেওয়ার জন্য অনুরোধ করেন, এমন বালকশুলভ আচরণ করেন, যা চিন্তা করা যায় না।

অধ্যক্ষ আরো বলেন আমাকে বলা হয়েছে আমি আত্মগোপনে চলে গিয়েছি কথাটি ভিত্তিহীন।মানুষ আত্মগোপনে যায় পুলিশের ভয়ে বরং ০৯/০৭/২০২৩ ইং তারিখে নির্বাচনের পর ৩ কর্মদিবসের মধ্যে প্রিসাইডিং অফিসার কর্তৃক নির্বাচনী প্রতিবেদন তৈরি এবং সে প্রতিবেদন বোর্ড, ডিসি অফিস, এডিসি অফিস, শিক্ষা মন্ত্রনালয়ে পাঠাতে হয়। এছাড়া কমিটি অনুমোদনের জন্য ৩ দিনের মধ্যে ১৬টি পেপার তৈরী করতে হয়।এফিলিয়েশনের কাগজ,ভর্তির কাগজপত্র জমাদানের জন্য ব্যস্ত থাকার দরুন কলেজে আসা সম্ভব হয়নি।আহবাবুর রহমান খান শিশু বিভিন্ন সময়ে মিথ্যা বক্তব্য, প্রপাগান্ডা,মিথ্যাচার করতেই থাকেন, যা শিশুসূলভ আচরন মনে করা হয়।আমি কলেজের বৃহত্তর স্বার্থে কলেজের অধ্যক্ষ হিসেবে আপনাদের সবার সামনে এ বিষয়গুলো উপস্থাপন করা জরুরী ছিল বিধায় আজকের এই সাংবাদিক সম্মেলনের আয়োজন আমার বিরুদ্ধে যে বিশেষ মহল অভিযোগ করছে তা সম্পূর্ণ মিথ্যা এবং বানোয়াট কারণ তাহার দাপ্তরিক প্রমাণ আমার কাছে আছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জনাব, দিলওয়ার হোসেন অধ্যক্ষ সৈয়দ নবীব আলী মহাবিদ্যালয়,
জনাব, সাইফুল ইসলাম প্রভাষক, সৈয়দ নবীব আলী মহাবিদ্যালয়,
জনাব, রফিকুল ইসলাম, প্রভাষক সৈয়দ নবীব আলী মহাবিদ্যালয়
জনাব, নাজিমউদ্দীন সহকারী শিক্ষক সৈয়দ নবীব আলী মহাবিদ্যালয় সহ শিক্ষক শিক্ষিকা বৃন্দ।
জনাব, নজরুল ইসলাম জায়গীরদার, সভাপতি আলীনগর ইউনিয়ন আওয়ামীলীগ।
জনাব, এনামুল হক এহসান যুগ্ম সাধারণ সম্পাদক আলীনগর ইউনিয়ন আওয়ামীলীগ।
জনাব, নিজাম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক আলীনগর ইউনিয়ন আওয়ামীলীগ।
জনাব, খররুল ইসলাম বারী,সাংগঠনিক সম্পাদক আলীনগর ইউনিয়ন আওয়ামীলীগ।
জনাব,লুৎফুর রহমান, অর্থ বিষয়ক সম্পাদক আলীনগর ইউনিয়ন আওয়ামীলীগ।
জনাব, ছাদ উদ্দিন, ইউপি সদস্য ৪নং ওয়ার্ড আলীনগর ইউনিয়ন।
জনাব, জাকারিয়া আহমদ রুমন, ইউপি সদস্য ৬ নং ওয়ার্ড আলীনগর ইউনিয়ন।
জনাব, মুহিব উদ্দিন আহমদ, সাবেক প্রধান শিক্ষক ঢাকা উত্তর সরকারি প্রাথমিক বিদ্যালয়।
জনাব, মাহতাবুর রহমান, নবনির্বাচিত সদস্য সৈয়দ নবীব আলী মহাবিদ্যালয়
জনাব, মাহতাব উদ্দিন নবনির্বাচিত সদস্য সৈয়দ নবীব আলী মহাবিদ্যালয়
জনাব, মামুন আহমদ, সাবেক ইউপি সদস্য ৪নং ওয়ার্ড আলীনগর ইউনিয়ন।
জনাব, মতাহির আলী, সাবেক গভর্নিংবডি সদস্য সৈয়দ নবীব আলী মহাবিদ্যালয়।
জনাব, আহাদুজ্জামান মামুন, সাবেক নৌবাহিনীর কর্মকর্তা।
জনাব, গিয়াস উদ্দিন, বিশিষ্ট ব্যাবসায়ী।
জনাব, হেলাল উদ্দিন, সাবেক সাধারণ সম্পাদক ৫ নং ওয়ার্ড আওয়ামীলীগ আলীনগর ইউনিয়ন। সভাপতি মো.হাবিুবর রহমান পিকু ও সাধারণ সম্পাদক মো. নূরুল ইসলাম প্রমখ।