বিরল ১৫ রোগ (পর্ব-১)

ডেক্স: প্রকৃতির নিয়মেই মানুষ হিসেবে আমরা বিভিন্ন রোগে আক্রান্ত হই এবং চিকিৎসায় আমরা সেই সব রোগ থেকে আরোগ্যও লাভ করি।

পৃথিবীতে প্রচলিত প্রায় সব রোগ-ব্যাধীকেই চিকিৎসাবিদ্যা মতে সংজ্ঞায়িত করা যায়। এসব রোগের রয়েছে সুনির্দিষ্ট কিছু লক্ষণ এবং বেশিভাগ ক্ষেত্রেই রয়েছে সুনির্দিষ্ট প্রতিকারও।

কিন্তু পৃথিবীতে এমন কিছু বিরল রোগের সন্ধান পেয়েছেন চিকিৎসাবিদরা চিকিৎসাশাস্ত্রে যার কোনো সুনির্দিষ্ট ব্যাখ্যা নেই। মানুষের এমন কিছু বিরল রোগ নিয়ে দুই পর্বের প্রতিবেদনের প্রথম পর্বে ৮টি রোগ জেনে নিন।

১. অটো-ব্ররি সিনড্রোম
অ্যালকোহন পান না করা সত্ত্বেও এই রোগে আক্রান্ত মানুষদের শরীরে অ্যালকোহল থাকে। এদের ক্ষেত্রে পেটের ভেতরে থাকা ছত্রাক গঠিত এক ধরনের হলদে রঙের পদার্থের কারণে কার্বোহাইড্রেট থেকে গাঁজন প্রক্রিয়ার মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবেই শরীরে ইথানল উৎপন্ন হয়, যা তাকে কোনো মদ স্পর্শ না করা সত্ত্বেও মদ্যপ করে তোলে।

২. ফ্যাটাল ফামিলিয়াল ইনসোমেনিয়া
এই বিরল জেনেটিক ডিজঅর্ডারটি সাধারণত প্রাথমিকভাবে অসহনীয় অনিদ্রার মাধ্যমে শুরু হয়ে ক্রমান্বয়ে সম্পূর্ণরুপে অনিদ্রায় রুপান্তরিত হয়, যা একজন মানুষকে শারীরিক ও মানসিকভাবে নিঃশেষ করে দেয়। এই ডিজঅর্ডারটি দেখা দেওয়ার ১৮ মাসের মধ্যে সাধারণত আক্রান্তকারীর মৃত্যু হয়। এই রোগের প্রতিকার এখনো অজানা।

৩. সিআইপিএ (কনজেনিটাল ইনসেনসিটিভিটি টু পেইন উইথ অ্যানহাইড্রোসিস)
এই রোগে আক্রান্তরা শরীরে আঘাত পাওয়ার পরেও কোনো ব্যথা অনুভব করেন না। এমনকি এই ব্যথা সম্পর্কে তারা জানতেও পারে না, যতক্ষণ পর্যন্ত না আঘাতের স্থানটি তারা দেখতে পায় বা আঘাতপ্রাপ্ত স্থানটি থেকে রক্ত বের হয়। তারা তাপমাত্রা অনুভব করতে পারে না এবং প্রস্রাব করার প্রয়োজন অনুভব করতে পারে না। তাদের শরীর থেকে ঘামও বের হয় না। যার ফলে অনেক রোগী ওভার হিটিংয়ে মারাও যায়।

৪. ক্যাপগ্রেস ডেলুশ্যন
এই মানসিক ব্যাধিতে আক্রান্ত মানুষেরা বিশ্বাস করেন যে, তাদের নিকট জনেরা (বন্ধু, বাবা-মা বা পত্নী) ভন্ড-প্রতারকে রুপান্তর হচ্ছে। তাদের এই ভুল ধারণা নিকট আত্মীয় থেকে শুরু করে জড় বস্তু এবং এমনকি তাদের নিজস্ব বাড়ি পর্যন্ত গড়ায়।

৫. ফাইব্রোডিসপ্লেসিয়া অসিফিকেনস প্রগ্রেসিভা
এই রোগের কারণে আক্রান্তের শরীর পুনঃগঠন প্রক্রিয়ার ফলস্বরুপ বিভিন্ন তন্তুকলা যেমন পেশি, লিগামেন্ট বা রগ আঘাতের কারণে হাড্ডিসারে পরিণত হয়। মাঝে মাঝে আঘাতপ্রাপ্ত জয়েন্টগুলো নিথর হয়ে যায়। যখন অতিরিক্ত হাড় অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণের চেষ্টা করা হয়, তখন ক্ষতিগ্রস্ত জায়গায় আরো হাড় গজিয়ে উঠে।

৬. মায়োসটেটিন রিলেটেড মাসল হাইফারট্রোফি
এই বিরল রোগে আক্রান্ত রোগীদের শরীরের চর্বির পরিমাণ খুবই কম থাকে এবং পেশি স্বাভাবিকের চেয়ে প্রায় দ্বিগুণ পরিমাণ বৃদ্ধি পায়। এদের পেশিতে শক্তিও অনেক বেশী থাকে।

৭. সিনড্রোম এক্স
এই রোগটি আমেরিকায় ব্রুক গ্রিনবার্গ হিসেবে পরিচিত। ব্রুক মানুষের শারীরিক বা মানসিক বৃদ্ধিকে বাধাগ্রস্ত করে এবং ২০ বছরের মধ্যেই এই রোগে আক্রান্তকারী মারা যান।

৮. মারি অ্যানটোইনেট সিনড্রোম
এই সিনড্রোম আক্রান্ত রোগীদের চরম আবেগ, অনভিপ্রেত সংবাদ, নির্যাতন ও এমনকি অতিরিক্ত কাজের চাপের কারণে হঠাৎ করে চুল সাদা হয়ে যায়। এদের চুল তার আসল রঙে ফিরে আসতেও পারে আবার নাও পারে। মারি অ্যানটোইনেট এর চুল হঠাৎ তিনবার সাদায় পরিণত হওয়ার পরেই চিকিৎসাবিদরা এই রোগের সন্ধান পান।