বিরামপুরে কম্বাইন্ড হারভেস্টার মেশিনের চাঁপায় শিশুর মৃত্যু

বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের বিরামপুর উপজেলার দিওড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাফিজুর রহমানের ছোট ভাই কামরুজ্জামান বাদশা’র সরকারী ভর্তুকিতে পাওয়া ধান কাটা ও মাড়াইয়ের কম্বাইন্ড হারভেস্টার মেশিনের চাঁপায় মুরসালীন (৯) নামের এক শিশুর মর্মান্তিক মৃত্যুর ঘটনা ঘটেছে। নিহত মুরসালীন দিওড় ইউনিয়নের কানিকাঠাল গ্রামের আলমগীরের পুত্র।

সরেজমিনে ওই এলাকায় গিয়ে জানা গেছে, গত মঙ্গলবার দুপুরে কানিকাঠাল গ্রামের পার্শ্ববর্তী ধান ক্ষেতে চেয়ারম্যানের ভাইয়ের নামে নেওয়া ওই কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটার সময় শিশুটিকে পেছন থেকে চাঁপা দিয়ে চালক দ্রুত গতিতে পালিয়ে যায়। উপস্থিত জমির মালিক রক্তাক্ত অবস্থায় শিশুটিকে উদ্বার করেন এবং ঘটনাস্থলেই শিশুটি মারা যায়। এলাকাবাসী সূত্রে আরো জানা গেছে, হারভেস্টার মেশিনটি চেয়ারম্যানের ভাইয়ের নামে হলেও চেয়ারম্যান নিজেই সেটি দেখভাল করেন। সরকারি ভর্তুকিতে পাওয়া হারভেস্টার মেশিনটির চালকের অদক্ষতা ও অসাবধানতায় এমন মর্মান্তিক ঘটনা ঘটেছে বলে দাবী এলাকাবাসীর।

অন্যদিকে কম্বাইন্ড হারভেস্টার মেশিনটি ইউপি চেয়ারম্যানের ভাইয়ের হওয়ায় বিষয়টি যাতে বেশিদূর গড়াতে না পারে এবং কোন রকম মামলা মোকাদ্দমায় না জড়ায় সেজন্য নিহত শিশুটির বাবাকে তাৎক্ষণিক ম্যানেজ করে নেন ইউপি চেয়ারম্যান হাফিজুর রহমান। যার ফলে ছেলের এমন মর্মান্তিক মৃত্যুর ঘটনাতেও তিনি সেই সময় কোন মামলা করতে রাজি হচ্ছিলেন না।

এমনকি ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিকেরা যাতে বিষয়টি নিয়ে মাতামাতি না করেন সেজন্য সাংবাদিকদেরও টাকা দিয়ে ম্যানেজ করার চেষ্টা করেন ইউপি চেয়ারম্যান হাফিজুর রহমান। সাংবাদিকেরা তা প্রত্যাখ্যান করলে তিনি রেগে গিয়ে সাংবাদিকদের সাথেও রূঢ় আচরণ করেন।

বিরামপুর থানার অফিসার ইনচার্জ মনিরুজ্জামান এবং ওসি (তদন্ত) মতিয়ার রহমান ঘটনাস্থল পরিদর্শন করেন এবং ঘাতক মেশিনটিকে ঘটনাস্থল থেকে জব্দ করে থানায় নিয়ে আসেন। কোন বাদী না থাকায় পুলিশ শিশুটির মরদেহ পরিবারের হাতে হস্তান্তর করেন এবং সন্ধ্যায় শিশুটির দাফন কার্য সম্পন্ন হয়। পরে এই ঘটনায় শিশুটির বড় ভাই আক্কাস আলী মঙ্গলবার রাতেই বিরামপুর থানায় একটি মামলা দায়ের করেছে বলে জানিয়েছেন ওসি মনিরুজ্জামান।