বিরামপুরে পরীক্ষা কেন্দ্রে প্রবেশে সাংবাদিকদের বাধা প্রদান

মোঃ সামিউল আলম, বিরামপুর (দিনাজপুর)ঃ দিনাজপুরের বিরামপুরে একইর মঙ্গরপুর উচ্চ বিদ্যালয়ে ২০১৭ সালের এস.এস.সি পরীক্ষা কেন্দ্রে সাংবাদিকদের কক্ষে প্রবেশে এবং ছবি তোলায় বাধা প্রদান করেন কেন্দ্র সচিব আব্দুস সালাম।
৭ ফেব্রুয়ারি মঙ্গলবার ইংরেজি-১ম পত্র পরীক্ষা চলাকালিন সময়ে নানান অভিযোগের প্রেক্ষিতে স্বরেজমিনে কেন্দ্র পরির্দশনের জন্য উপজেলার জোতবানী ইউনিয়নের একইর মঙ্গলপুর উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে ‘দৈনিক দেশকাল’ ও ‘অনলাইন ঢাকা ক্রাইম’ -এর প্রতিনিধি মোঃ আবু সাঈদ এবং ‘দৈনিক জয়পুরহাট খবর’ ও ‘অনলাইন ক্রাইম পেট্রোল বিডি’র বিশেষ প্রতিনিধি মোঃ সামিউল আলম পরীক্ষা কেন্দ্রে গেলে কেন্দ্র সচিব বিরামপুর উপজেলা একাডেমিক সুপার ভাইজার মোঃ আব্দুস সালাম সাংবাদিকদের বলেন, “এই কেন্দ্রে সুন্দর পরিবেশে সু-শৃঙ্খলভাবে পরীক্ষা চলছে। আপনারা এসেছেন যেহেতু বাহির থেকে দেখে যান, কিন্তু পরীক্ষা কক্ষে প্রবেশ করতে এবং ছবি তুলতে পারবেন না।”
একইর মঙ্গলপুর দ্বি-মুখি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বিরামপুর শিক্ষক সমিতির সভাপতি মোঃ ফারুকী আজম বলেন, “আমাদের এই সেন্টারে ১০ টি স্কুলের মোট সাড়ে ৫’শ জন পরীক্ষার্থী শান্তভাবে সুন্দর পরিবেশে পরীক্ষা দিচ্ছে। আপনারা এসেছেন ভালই হয়েছে তবে আপনাদের দীর্ঘ সময় রাখতে পারবো না, চা খেয়ে চলে যান।”
এ ব্যাপারে সুশীল সমাজের নাগরিকগণ মনে করেন যে, সাংবাদিকদের সাথে এ ধরনের আচরণ খুবই মর্মাহত। কেন্দ্রে সাংবাদিকদের স্বাধীনতা হরণ হলে বা প্রবেশ করতে না দিলে ভেতরে যদি কোন অপ্রীতিকর ঘটনা ঘটে তা কি করে জনসাধারনের সামনে আসবে, এমন প্রশ্নও তোলেন তারা।
এ বিষয়ে জানতে বিরামপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এস.এম জিন্নাহ’র সাথে মুঠোফোনে বার বার যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যাইনি।