বিরোধীদের সঙ্গে চায়ের আড্ডায় মোদি

বিশ্বের বড় অর্থনীতির ২০টি দেশের জোট জি-২০ গ্রুপের সভাপতি হিসেবে সম্প্রতি দায়িত্ব নিয়েছে ভারত। এ উপলক্ষে সোমবার (৫ ডিসেম্বর) বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের নিয়ে আয়োজিত এক সভায় সভাপতিত্ব করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় বিরোধী নেতাদের সঙ্গে করমর্দনের পাশাপাশি হাসি-ঠাট্টায়ও মেতে ওঠেন তিনি। সংবাদমাধ্যম এনডিটিভি ও বিজনেস স্ট্যান্ডার্ডের খবরে বলা হয়, জি-২০ গ্রুপের সভাপতি হিসেবে দায়িত্ব নিয়ে সমগ্র বিশ্বের কাছে শক্তি প্রদর্শনের একটি অনন্য সুযোগ এসেছে ভারতের সামনে। এ সুযোগ কাজে লাগাতে দলমত নির্বিশেষে সবার সহযোগিতা চেয়েছিলেন মোদি।

সভায় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন, এটি গর্বের বিষয় যে ভারত জি-২০ গ্রুপের সভাপতিত্ব পেয়েছে। এ সুযোগকে দেশের সুবিধার জন্য কাজে লাগাতে মোদির প্রতি আহ্বান জানান তিনি। এছাড়া সীমান্তে চীনের অনুপ্রবেশ বন্ধ করতে পদক্ষেপ নেয়ার কথা উল্লেখ করেন তিনি।

নরেন্দ্র মোদি বৈঠকে বলেছেন, ভারতের জি-২০ সভাপতিত্ব কোনো দল বা ব্যক্তির নয়, এ অর্জন পুরো দেশের। আজ ভারতের প্রতি বিশ্বের কৌতূহল এবং আকর্ষণ বেড়েছে, যা দেশের সম্ভাবনাকে আরও বাড়িয়ে দিয়েছে।

এ সময় টিমওয়ার্কের গুরুত্বের ওপর জোর দিয়ে জি-২০ এর বিভিন্ন আয়োজন সফল করতে নিজ দল ও বিরোধী নেতাদের সহযোগিতা কামনা করেন মোদি।