বিশ্বনেত্রীর পথে শেখ হাসিনা

নিউজ ডেস্ক : রোমান বীর জুলিয়াস সিজারের সেই বিশ্বখ্যাত উক্তি ‘ভিনি-ভিডি-ভিসি বা এলাম-দেখলাম-জয় করলাম’- আত্ম অহংকারের বাক্যের সারল্যের মতো রাজনীতিতে তার পদাপর্ণ নয়।

সেদিন তিনি স্বদেশের মাটিতে পা রেখেছিলেন লাখো জনতার কণ্ঠে বর্জ্র নিনাদে ঘোষিত স্লোগানে ‘..তোমায় কথা দিলাম পিতৃহত্যার বদলা নেব’, ‘ঝড়-বৃষ্টি-আঁধার রাতে, আমরা আছি তোমার সাথে।’

তিনি এসেছিলেন ১৭ মে ১৯৮১ সালে। আর আজ ২০১৬; এই ৩৫ বছর। সময় স্রোতে এখন তিনি আর সেই তিনি নেই। তিনি একাধারে আওয়ামী লীগের সভাপতি, বর্তমানে প্রধানমন্ত্রী। একাধারে তিনি নৌকার দক্ষ মাঝি। যিনি দলের হাল ধরে অবিশ্রান্ত, অবিরাম ও অক্লান্তভাবে এগিয়ে চলছেন। অথই সাগরের প্রতিকূল-অনূকূল স্রোত পাড়ি দিয়ে তিনি এখন নৌকার পালে দেশের নয় বিশ্বনেত্রীর পথে। তিনি আর কেউ নন। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রক্ত-উত্তরাধিকারী শেখ হাসিনা।

চলতি বছরে ১০ জুন শুক্রবার ভোলায় নিজ বাসভবনে কর্মী সম্মেলনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন শুধু বাংলাদেশের নেতা নন, আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত বিশ্বনেত্রী। সেদিন তিনি বিএনপি নেত্রী খালেদা জিয়াকে ইঙ্গিত করে বলেন, খালেদা জিয়ার বক্তব্যে ভদ্রতা এবং শিষ্টাচার নেই। তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে নিয়ে উগ্র মন্তব্য করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন শুধু বাংলাদেশের নেতা নন, তিনি আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত বিশ্বনেত্রী। বিশ্বনেতারা তাকে খুবই গুরুত্ব দেন। বর্তমান প্রধানমন্ত্রী আন্তর্জাতিক বিশ্বে মর্যাদাশীল।

চলতি মাসের ৪ অক্টোবর জাতীয় সংসদের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে সরকার ও বিরোধীদলের সংসদ সদস্যরাও এমন মন্তব্য করেছেন।

দেশের গণ্ডি পেরিয়ে শেখ হাসিনা আজ বিশ্বনেত্রীতে পরিণত হয়েছেন। সেদিন ধন্যবাদ প্রস্তাবটি উত্থাপন করেন সরকারি দলের সিনিয়র সংসদ সদস্য ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম। সংসদ সদস্যরা বলেন, দেশের একজন নেত্রী (খালেদা জিয়া) জ্বালাও-পোড়াও এবং মানুষ পুড়িয়ে মারার রাজনীতি করছেন। আরেকজন নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব ষড়যন্ত্র-চক্রান্ত মোকাবিলা করে দেশকে উন্নয়ন-অগ্রগতির মহাসড়কে তুলে এনে অসম্ভবকে সম্ভব করেছেন। তিনি হচ্ছেন একজন দুঃসাহসী অভিযানের সফল নেত্রী। নিজের যোগ্যতা, সাহসিকতা, দূরদৃষ্টি ও প্রাজ্ঞতায় দেশের গণ্ডি পেরিয়ে শেখ হাসিনা আজ বিশ্বনেত্রীতে পরিণত হয়েছেন।

সরকারি দলের সংসদ সদস্য ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, শেখ হাসিনা একজন দুঃসাহসী অভিযানের সফল নেত্রী। সর্বহারা হয়ে দেশে ফিরে এসে আজ সারাবিশ্বের নেত্রী হয়েছেন। প্রধানমন্ত্রী জাতিসংঘে নারী-পুরুষের সমতা এবং নারীর ক্ষমতায়নের জন্য ‘প্লানেট ফিফটি ফিফটি চ্যাম্পিয়ন’ এবং ‘এজেন্ট অব চেইঞ্জ অ্যাওয়ার্ড’ প্রাপ্তির মাধ্যমে দেশ ও জাতির জন্য বিরল সম্মান অর্জন করায় ধন্যবাদ প্রস্তাবে আলোচনা হয়।

৬ অক্টোবর চট্রগ্রাম নগরীর মুসলিম হল চত্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক পুরস্কার বিজয় উপলক্ষে মহানগর যুবলীগ আয়োজিত নাট্য ও চলচ্চিত্র ব্যক্তিত্ব মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু বাংলাদেশের নন, তিনি আজ বিশ্বনেত্রী। তিনি সারা বিশ্বে উন্নয়নের জন্য বিশ্বজনীন কল্যাণ ও মঙ্গল প্রতিষ্ঠায় নেতৃত্ব দিচ্ছেন। প্রায় ৩০টি আন্তজার্তিক পুরস্কারে ভূষিত হয়ে বাঙালি জাতিকে ধন্য করেছেন তিনি।

সেই শেখ হাসিনা এবার আসন্ন ২০তম ত্রিবার্ষিক জাতীয় সম্মেলন আহ্বান করেছেন, ১৭ মে ১৯৮১ যে দিনটা ছিল রোববার, তার ঠিক আগের বার শনিবারে। আর সম্মেলন শেষ হবে সেই ফেরার দিন রোববারে। এটা কাকতালীয় হোক আর রাশিলিপি জেনেই হোক তিনি হয়ত বিশেষ সময়ে ফিরে যান অতীত রোমন্থনে। শেখ হাসিনার দেশে ফেরার দিনটিতে ছিল কালবৈশাখীর বেগ ৬৫ মাইল। প্রচণ্ড ঝড়-বৃষ্টি ও বৈরি আবহাওয়া মাথায় নিয়ে ৩৪ বছর বয়সে দেশের বৃহত্তম ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগের নবনির্বাচিত সভাপতি হিসেবে দেশে ফিরেছিলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নৃশংস হত্যাকাণ্ডের সময় তিনিসহ ছোট বোন শেখ রেহানা বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান। এরপর ১৯৮১ সালের ১৪, ১৫ ও ১৬ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত দলের জাতীয় কাউন্সিল আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন।

সেই শুরু আওয়ামী লীগের হাল ধরে নৌকার মাঝি হিসেবে পথ পাড়ি দেয়া। সেই পথচলা আজ অবধি। কিন্তু গত শনিবার দলের জাতীয় কমিটির সভার সূচনা বক্তব্যে তিন যুগ ধরে দলীয় সভানেত্রী দায়িত্বরত শেখ হাসিনা বলেন, ৮১ থেকে ২০১৬; ৩৫ বছর। আর, কত? নতুন নেতা নির্বাচন করেন। তবে এর আগে গত ২ অক্টোবর সংবাদ সম্মেলনেও তিনি বলেছিলেন, আমার তো ৩৫ বছর হয়ে গেছে। আমাকে যদি অবসর নেওয়ার সুযোগ দেয়, তাহলে আমি সব থেকে বেশি খুশি হব। সেদিন দলীয় সভানেত্রীর এমন বক্তব্যে সংবাদ সম্মেলনে উপস্থিত আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা, মন্ত্রিসভার সদস্য এবং সহযোগী সংগঠনের নেতারা সমস্বরে ‘না না’ বলে উঠেছিলেন। তার প্রেক্ষিতে তিনি আরো বলেন, আমি থাকব। দল ছেড়ে তো আমি যাচ্ছি না। যদি নতুন নেতা নির্বাচিত করা হয়, তাহলে সব থেকে বেশি আনন্দিত হবো।

১৯৮১ সালের ফেব্রুয়ারিতে তার অনুপস্থিতিতেই আওয়ামী লীগের ত্রয়োদশ সম্মেলনে সভাপতি নির্বাচিত করা হয়। এরপরই বছরের ১৭ মে দেশে ফিরে আওয়ামী লীগের দায়িত্ব নেন। তারপর ১৯৯১ সালে ভোটে হারের পর সভানেত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার ঘোষণা দিলেও নেতা-কর্মীদের চাপে পদে দায়িত্বভার বহন করে চলছেন তিনি। তার নেতৃত্বেই ১৯৯৬ সালে আওয়ামী লীগ ২১ বছর রাষ্ট্রীয় সরকার গঠন করে। এরপর এখন তিনি তৃতীয় মেয়াদে সরকার প্রধানের দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৮১ সালের পর ১৯৮৭, ১৯৯২, ১৯৯৭, ২০০২, ২০০৯ এবং ২০১২ সালের সম্মেলনে শেখ হাসিনা বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন।

দেশীয় ও আন্তর্জাতিক রাজনীতিতে শেখ হাসিনার পথচলার নীতি-আদর্শে দুটি সর্বজনগ্রাহী কথা প্রচলিত আছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অগ্রসর হওয়ার রাস্তায় কোনো বাধাই মানেন না। সেটার তিনি প্রমাণ ও স্বাক্ষরও রেখেছেন দেশীয়-আন্তর্জাতিক পরিমণ্ডল থেকে দলীয় রাজনীতির ময়দানেও। যার প্রমাণ ভুরিভুরি। বিশ্বব্যাংক, পদ্মা সেতু ও দলীয় রাজনীতি থেকে অনেক কিছুই। আর এটা তিনি করেছেন আওয়ামী লীগের হাল ধরে। দলীয় প্রতীক নৌকার সুদক্ষ মাঝি হয়ে। জাতির জনকের কন্যা শেখ হাসিনা যেটা প্রমাণ করছেন, করে যাচ্ছেন। তিনিই নব উন্নয়ন দর্শনে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। যা সম্মেলন স্লোগানই বলে দিচ্ছে- ‘শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলেছি দুর্বার.. এখন সময় বাংলাদেশের মাথা উঁচু করে দাঁড়াবার’।