বিশ্ববিদ্যালয়ে গবেষণা বাড়াতে হবে

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বিশ্ববিদ্যালয়ে গবেষণা বাড়াতে হবে। বিশ্বমানের মানসম্পন্ন শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে হবে।

বুধবার ঢাকায় বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৪র্থ সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, দক্ষ মানবসম্পদ তৈরি এবং জ্ঞানভিত্তিক সমাজ গঠনে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। দেশ ও জনগণের প্রতি দায়বদ্ধ থেকে তাদেরকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। বর্তমান বিশ্বায়নের যুগে দ্রুত পরিবর্তনশীল প্রযুক্তির সাথে সামঞ্জস্য রেখে আধুনিক শিক্ষাদান পদ্ধতি রপ্ত করতে হবে এবং শিক্ষার্থীদের মাঝে তা ছড়িয়ে দিতে হবে।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মান উন্নয়নে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। যারা আইন অনুযায়ী বিশ্ববিদ্যালয় পরিচালনা করতে ব্যর্থ হবেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. আনিসুজ্জামান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ইসরাফিল আলম, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ডা. শহিদুল ইসলাম পাটওয়ারী, বিশ্বদ্যিালয়ের উপাচার্য ড. কে এম মহসিন এবং ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটওয়ারী।