বিশ্বযুদ্ধের বোমা, সরিয়ে নেয়া হলো ৭০ হাজার লোক

আন্তর্জাতিক ডেস্ক : গ্রিসের তেসালোনিকি শহরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের প্রায় ২২৭ কিলোগ্রাম ওজনের একটি বোমা পাওয়ার পর সেটি নিষ্ক্রিয় করতে আশপাশ থেকে ৭০ হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে।

গ্রিক কর্মকর্তাদের ধারণা, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে গ্রিসের নগর এলাকায় ফেলা সবচেয়ে বড় বোমা এটি। তা ছাড়া বোমা নিষ্ক্রিয় করতে লোকজন সরিয়ে নেওয়ার দিক থেকেও এটি বড় ঘটনা।

গত সপ্তাহে রাস্তার কাজ করার সময় বোমাটি পাওয়া যায়। রোববার এটি নিষ্ক্রিয় করার কথা রয়েছে। কর্মকর্তারা বলছেন, বোমাটি এতটাই পুরোনো হয়ে গেছে, বলাই মুশকিল এটি জার্মানি না কি তাদের মিত্রবাহিনীর ফেলা।

নিরাপত্তাকর্মীরা জানিয়েছেন, বোমাটি যেখানে পাওয়া গেছে, তার চারদিকে প্রায় ২ কিলোমিটার এলাকা থেকে লোকজন সরিয়ে নেওয়া হয়েছে। একটি ব্লগে দাবি করা হয়েছে, যুদ্ধোত্তর সময়ে এত বেশি লোকজন সরিয়ে নেওয়ার দিক থেকে এটি বিরল ঘটনা। তবে নিরপেক্ষ সূত্র থেকে এ দাবির প্রমাণ করা যায়নি।

গ্রিসের সামরিক বাহিনী জানিয়েছে, গ্রিসের জনবহুল এলাকায় এ ধরনের অভিযান আকার ও জটিলতার দিক থেকে তাদের জন্য প্রথম ঘটনা। বোমাটি নিষ্ক্রিয় করতে আট ঘণ্টা সময় লাগতে পারে। তবে দুই দিনও লেগে যেতে পারে।

বোমা নিষ্ক্রিয়করণের অভিযান উপলক্ষে প্রায় ১ হাজার পুলিশ কর্মকর্তা ও ৩ হাজার স্বেচ্ছাসেবী মোতায়েন করা হয়েছে। শহরের লোকজনকে কয়েক দিনের জন্য তাদের বাসা খালি করতে বলা হয়েছে।

লোকজনকে সরিয়ে স্কুল, আশ্রয়কেন্দ্র ও সাংস্কৃতিক কেন্দ্রগুলোতে নেওয়া হয়েছে। এর মধ্যে একটি শরণার্থীশিবিরের ৪৫০ জন রয়েছে।