বিশ্বের অন্যতম মেট্রোপলিটন মিউজিয়াম

নিউজ ডেস্ক বিশ্বের নানা ঐতিহ্য ও ঘটনা ধরে রাখে আমাদের সংগ্রহ করা ইতিহাসের নানা দিকের তথ্য প্রবাহ। সেগুলো নিয়ে বিশ্বের নানা প্রান্তে নানা দেশ প্রতিষ্ঠিত করেছে নিজ নিজ জাদুঘর। ইতিহাসে মানব সভ্যতার শুরু এ জাদুঘরগুলো অন্যতম সংগ্রাহক বা ধারক বলা হয়। এ জাদুঘরগুলোতে দর্শকরা এসে অতি সহজে ইতিহাসের নানান দিক জানতে পারেন।

প্রতিটি দেশের জাদুঘরগুলো সে দেশের ইতিহাস ও ঐতিহ্যের সব কিছুর সংগ্রশালা বলা হয়। তবে বিশ্বের বিভিন্ন দেশে এমন কিছু জাদুঘর রয়েছে যেগুলো শুধু নিজের দেশের ইতিহাস সংগ্রহ করে না বরং বিশ্বের ইতিহাস সংগ্রহ করে থাকে। তাই এ জাদুঘরগুলো বিশ্বে ভ্রমণ করা সকল পর্যটকদের অন্তত প্রিয় একটি জায়গা। এবং মানব জীবনের ধারাবাহিক ইতিহাস/ঐতিহ্য/কলা/বিজ্ঞান কে প্রজন্ম থেকে প্রজন্মের কাছে পৌঁছে দেয়। তাই আজকে বিশ্বের বিখ্যাত ১০ টি জাদুঘর নিয়ে আলোচনা করব যাতে পাঠক সমাজ এসব জাদুঘর সম্পর্কে সম্যক ধারনা লাভ করতে পারে।

মেট্রোপলিটন মিউজিয়াম:
মেট্রোপলিটন মিউজিয়ামটি নিউইয়র্কে অবস্থিত। এটি ১৮৭০ সালে প্রতিষ্ঠিত হয়। এটিতে প্রায় ২০ লাখের বেশি দর্শনীয় বস্তু রয়েছে। যা সমগ্র বিশ্ব থেকে সংগ্রহ করা হয়েছে। এখানে ইসলামিক, মিশরীয়, ইন্ডিয়ান ও গ্রিক কলা/সংস্কৃতি এবং ইউরোপের চিত্র শিল্পের নিদর্শন রয়েছে। এখানে প্রায় ৬০০০ বছরের মানব ইতিহাসের সন্নিবেশ করা হয়েছে। এই জাদুঘরে বিখ্যাত এডাম ও ইভের মূর্তি রয়েছে যা এটিকে আরো ব্যাপক জনপ্রিয়তা উপহার দিয়েছে।

এই জাদুঘরটি এতই বৃহৎ যে সমগ্র এক দিনে এটি পরিদর্শন করা সম্ভব নয়। গত বছর দর্শনার্থীদের ভোটের মাধ্যমে এটি বিশ্বের সবচাইতে জনপ্রিয় জাদুঘর হবার মর্যাদা লাভ করে।