বিশ্বের ষষ্ঠ মহাবিলুপ্তির ঘটনা ঘটতে চলেছে!

নিউজ ডেস্ক : পৃথিবীতে যত প্রজাতির প্রাণী একসময় ছিল, তার ৯৯ শতাংশের বেশি বর্তমানে বিলুপ্ত।প্রাণীদের মধ্যে খুব কম সংখ্যক প্রজাতি এক লক্ষ বছর টিকতে পেরেছিল। বেশিরভাগ প্রাণীই প্রাক-মানব যুগে বিলুপ্ত হয়ে গিয়েছে। কিন্তু এমন সময়ও ছিল যখন বিলুপ্তির হার স্বল্প সময়ের মধ্যে দ্রুত বেড়ে গিয়েছিল এবং পৃথিবীর সমস্ত প্রাণীর উল্লেখযোগ্য পরিমাণ হারিয়ে গিয়েছে। এই বিলুপ্তির হারকে মহাবিলুপ্তিও বলা যায়।প্রাণী প্রজাতি বিলুপ্তির এই ঘটনাগুলো পৃথিবীতে প্রাণের ইতিহাসকে ভালোভাবেই নাড়া দিয়েছিল। এমনকি এই যুগের বিজ্ঞানীরা ধারণা করেন, আমরাও সেরকম বিলুপ্তির যুগেই বাস করছি। বিজ্ঞানীরা সত্যি বলছে কিনা তা বোঝার জন্য আগের মহাবিলুপ্তির ঘটনাগুলোর দিকে তাকালেই পরিষ্কার বোঝা যাবে, যখন বেশিরভাগ প্রজাতি বিলুপ্ত হয়ে গিয়েছিল।

সাধারণত বিজ্ঞানীরা সবচেয়ে বড় পাঁচটি বিলুপ্তির কথা বলে থাকেন। যার মধ্যে রয়েছে ডাইনোসর বিলুপ্তির মতো আলোচিত ঘটনাটিও। যদিও ডাইনোসরদের বিলুপ্তি ঘটেছিল পৃথিবীর সঙ্গে কোনো একটা উল্কা পিন্ডের সংঘর্ষের ফলে, তবে বাকী মহাবিলুপ্তি গুলোর কারণ পৃথিবীর মধ্যকার বিভিন্ন ধরনের ঘটনা।

১. অর্ডোভিসিয়ান যুগ
৪৪৫ মিলিয়ন বছর আগের এই মহাবিলুপ্তি শুরু হয়েছিল দুটি বিশেষ কারণে, জলবায়ু পরিবর্তন অর্থাৎ পৃথিবীর দক্ষিণ গোলার্ধে বরফ গলে যাওয়ার কারণে। পৃথিবীব্যাপী হিম শীতলতার ফলে বিলুপ্তির এটাই সবচেয়ে বড় ঘটনা। এই মহাবিলুপ্তিতে ট্রাইবিটেস, ব্রাচিওপডস এবং কন্ডোন্টস জাতীয় ইল প্রাণীসহ প্রায় ৫৭ শতাংশ সামুদ্রিক প্রজাতি বিলুপ্ত হয়েছিল।

২. ডেভোনিয়ান যুগ
৩৮০ মিলিয়ন বছর আগে এই যুগটা শুরু হয়েছিল এবং ২০ মিলিয়ন বছর ধরে প্রাণের এই মহাবিলুপ্তি চলছিল। এই যুগে অনেক ধরনের সামুদ্রিক কোরাল, ট্রাইলোবাইটস, স্পঞ্জেস এবং আরমোর্ড জাতীয় মাছ সহ প্রায় ৫০ শতাংশ প্রজাতির সামুদ্রিক প্রাণী বিলুপ্ত হয়েছিল। সাইবেরিয়া অঞ্চলের ভল্কানিক আগ্নেয়গিরির অগ্নুৎপাতের ফলে প্রাণী প্রজাতির এই মহাবিলুপ্তি ঘটে বলে ধারণা করা হয়। সাধারণত, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা এবং সমুদ্রের পানিতে অক্সিজেনের মাত্রা ঘন ঘন পরিবর্তন হলে বড় ধরনের বিলুপ্তির আশঙ্কা তৈরি হয়।

৩. মধ্য পার্মিয়ান যুগ
বিজ্ঞানীরা সম্প্রতি ২৬২ মিলিয়ন বছর আগের আরো একটি যুগের সন্ধান পেয়েছেন, যা এটিকে মহা ‘পাঁচ বিলুপ্তির’ মধ্যে অন্তর্ভুক্ত করেছে। বর্তমান গণপ্রজাতন্ত্রী চীনের কাছাকাছি সেময় এমাইশান অগ্নুৎপাত ফলে প্রাণী প্রজাতির ব্যাপক বিলুপ্তি ঘটে। অতিরিক্ত উষ্ণতা এবং অক্ষাংশের পরিবর্তনের কারণেই এই মহাবিলুপ্তি ঘটেছিল। এই সময়ে ব্র্যাচিওপড এবং একক-কোষবিশিষ্ট বেন্থিক ফোরামিনিফেরা সহ ৮0 শতাংশের বেশি প্রজাতি নিশ্চিহ্ন হয়েছিল।

৪. শেষ পার্মিয়ান যুগ
প্রায় ২৫২ মিলিয়ন বছর আগে ‘শেষ পার্মিয়ান’ যুগে কমপক্ষে ৯৬ শতাংশ প্রজাতির প্রাণী বিলুপ্ত হয়েছিল। এই মহাবিলুপ্তির যুগে অনেক প্রজাতির ট্রাইলোবাইটস, কোরালস এবং টেরিস্ট্রিয়াল প্রজাতির সকল প্রজাতির প্রাণী বিলুপ্ত হয়েছিল। সাইবেরিয়াতে বেশ বড়সড় একটি অগ্ন্যুৎপাত দ্বারা এই বিলুপ্তির সূচনা হয়েছিল। এটি এত সময় ধরে চলছিল যে, আধুনিক সাইবেরিয়াতেও তার প্রভাব থেকে গিয়েছিল।

সমুদ্রে তখন অক্সিজেনের পরিমান উল্লেখযোগ্যহারে কমে গিয়েছিল এবং এসিডের পরিমান বাড়তে থাকায় গ্রীনহাউসের প্রতিক্রিয়া বায়ুমণ্ডলে ছড়িয়ে পড়েছিল। এর ফলে সূর্যের ক্ষতিকর আল্ট্রা ভায়োলেট রশ্মী থেকে পৃথিবীকে রক্ষাকারী ওজন স্তরের অনেকাংশ ক্ষতিগ্রস্ত হয়েছিল। ওজন স্তরের এই ক্ষতি পুষিয়ে উঠতে প্রায় দশ মিলিয়ন বছর লেগেছিল এবং এই ভারসাম্যহীন জলবায়ু থেকেই মহা বিলুপ্তিকারক ট্রায়াসিক যুগের সূচনা হয়েছিল।

৫. ট্রায়াসিক যুগ
ট্রায়াসিক যুগ শুরু হয়েছিল ২০১ মিলিয়ন বছর আগে, শেষ পার্মিয়ান যুগের সঙ্গে এই যুগের অনেকাংশে মিল আছে। মধ্য আটলান্টিকের ম্যাগমাটিক প্রদেশের কাছাকাছি একটি বড়সড় বিস্ফোরণ দিয়ে এই মহাবিলুপ্তির সূচনা এবং আটলান্টিক মহাসাগর সৃষ্টির ভীত রচনা হয়েছিল। শেষ পার্মিয়ান যুগের মতো এই যুগের জলবায়ুতেও ক্যাসকেড ইফেক্ট (এক ধরনের অপ্রত্যাশিত ধারাবাহিকতা) দেখা গিয়েছিল, যা ৪৭ শতাংশ সব প্রজাতির প্রাণী বিলুপ্ত করেছিল। এই মহাবিলুপ্তির ফলে কনোডন্টস এর মতো ইয়েল, সেইসঙ্গে সর্বাধিক পরিচিত স্ক্লেরাক্টিনিয়ান কোরালগুলোর বিলুপ্তি ঘটে। স্থলজগতের সরীসৃপ এবং আম্ফিবিয়ানদের একটি উল্লেখযোগ্য অংশকে মুছে ফেলেছিল এবং জুরাসিক যুগের ডাইনোসরদের টিকে থাকার জন্য উপযুক্ত পরিবেশ পাওয়ার পথ তৈরি করে দিয়েছিল।

ধীরগতিতে আসছে পরবর্তী গণবিলুপ্তি

আমরাও কি কোনো বিলুপ্তির যুগে বাস করছি? কোনো উল্কাপিন্ড বা আগ্নেয়গিরির অগ্নুৎপাত ঘটছে না বলে আমাদের এটা ভাবার কারণ নেই যে, এটা কোনো মহাবিলুপ্তির যুগ না।

এই বিলুপ্তির কাজ শুধু এক প্রজাতির প্রাণীই করছে তারা হল, হোমো স্যাপিয়েন্স প্রজাতি অর্থাৎ মানুষ।

অতীতের প্রাকৃতিকভাবে তৈরি নানা কারণে বিলুপ্তি ঘটলেও বর্তমানে কৃত্রিমভাবে যে কার্বন ডাই অক্সাইড নিঃসরণ করা হয়, তা অতীতের বিলুপ্তির হারকে হার মানাচ্ছে। অতীত এবং বর্তমানের মধ্যে এক অদ্ভুত মিল তৈরি করেছে মানুষ।

অতীতের বেশিরভাগ মহাবিলুপ্তির কারণ ছিল আগ্নেয়গিরি থেকে নির্গত কার্বন ডাই অক্সাইড। কার্বন ডাই অক্সাইডের প্রকটতার কারণে পৃথিবীর যে উষ্ণতা তৈরি হয়েছিল, সেই উষ্ণতার ফলেই প্রাণের বিলুপ্তি শুরু হয়েছিল। অতীত এবং বর্তমানের কার্বন ডাই অক্সাইড সৃষ্টি হওয়ার কারণ দুই রকম হলেও তার ফলাফল এক।

যাহোক, সর্বশেষ মহাবিলুপ্তি ঘটেছিল প্রায় ৬৬ মিলিয়ন বছর আগে।

পৃথিবীর বাস্তুসংস্থান একটু ভিন্ন রকমের, সম্ভবত শেষ মহাবিলুপ্তির পর থেকে পৃথিবীর স্বাভাবিক অবস্থা আরো স্থিতিশীল হয়েছে। তবে মহাদেশগুলোর অবস্থান পরিবর্তন হয়েছে, তার মানে বায়ুমন্ডলীয় এবং সমুদ্রকেন্দ্রীক জলবায়ু ভিন্ন হওয়ায় অতীতের তথ্য দিয়ে বর্তমান বা ভবিষ্যতের ভবিষ্যদ্বাণী করা কঠিন।

বর্তমানের বিলুপ্তির পরিমান অতীতের বিলুপ্তির হারের চেয়ে ৫০ গুণ বেশি। ধারণা করা হচ্ছে, প্রাণের মহাবিলুপ্তির যুগ ইতোমধ্যে অনেক দূর এগিয়ে গেছে অর্থাৎ আমরা সেই মহাবিলুপ্তির যুগেই আছি।

বিভিন্ন প্রজাতির প্রাণী বিলুপ্তির ঘটনাগুলো আসলেই গুরুত্বপূর্ণ, আমরা যদি হাজার হাজার বছর ভবিষ্যতে গিয়ে এই বর্তমান যুগের বাস্তুসংস্থান এবং জলবায়ুর দিকে ফিরে তাকাই তবে হয়তো আমরা এই সময়টাকেই সেই অতীতের মতো ‘প্রাণীদের মহাবিলুপ্তিকাল’ বলবো।

আমরা যদি অদূর ভবিষ্যতে জীববৈচিত্রের হ্রাস বন্ধ করতে পারি তবেই আমরা এই মহাবিলুপ্তি থেকে রক্ষা পাব।

কিন্তু গত একশ থেকে এক হাজার বছর ধরে মানবসৃষ্ট চাপের ফলে জীববৈচিত্রে যে ভারসাম্যহীনতা সৃষ্টি হয়েছে সেই মাশুল আমাদের এবং নতুন ও ভবিষ্যত প্রজন্মকে আরো কয়েক শত অথবা কয়েক হাজার বছর গুনতে হবে। ইতিমধ্যেই ধারণা করা হচ্ছে, আর ১০০ বছর পরেই হয়তো পৃথিবীতে জীববৈচিত্র্যের সবচেয়ে বড় ষষ্ঠ মহাবিলুপ্তির ঘটনা ঘটতে চলেছে।

তথ্যসূত্র : ডেইলি মেইল