বিশ্বের সবচেয়ে কাঙ্ক্ষিত স্মার্টফোন হিসেবে পরিচিত আইফোন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বিশ্বের সবচেয়ে কাঙ্ক্ষিত স্মার্টফোন হিসেবে পরিচিত আইফোন। তাই আইফোনের নতুন মডেল নিয়ে কৌতুহল বরাবরই সর্বাধিক।

উন্নত স্মার্টফোন হিসেবে পরিচিত আইফোনের নতুন মডেলে কী কী ফিচার থাকছে তা জানতে অ্যাপল ভক্তরা যেমন উৎসুক, তেমনি উৎসুক অন্যান্য স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোও। কারণ বাজারে আইফোনের সঙ্গে অন্যান্য শীর্ষ ব্র্যান্ডগুলোকে বরাবরই তীব্র প্রতিযোগিতায় নামতে হয়।

আইফোন নতুন মডেল ‘আইফোন ৭’ বাজারে আসছে, এমন খবর অনেকদিন ধরেই শোনা যাচ্ছে। কিন্তু কবে, সে ব্যাপার নিরব আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল কর্তৃপক্ষ। তবে নিশ্চিত না হলেও সকলের বিশ্বাস, আগামী ৭ সেপ্টেম্বর উন্মোচন হতে যাচ্ছে কাঙ্ক্ষিত আইফোন ৭।

সকলের মনে এই বিশ্বাসের কারণ, আগামী ৭ সেপেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার দ্য বিল গ্রাহাম সিভিক মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করেছে অ্যাপল। এবং সেখানে উপস্থিত থাকার জন্য এরই মধ্যে বিভিন্ন সংবাদমাধ্যমে আমন্ত্রণপত্র পাঠিয়েছে অ্যাপল। তাতে শুধু লেখা, দেখা হবে ৭ তারিখে।

আমন্ত্রণপত্রে সরাসরি নতুন আইফোন প্রকাশের কথা কোথাও উল্লেখ নেই। কিন্তু আগের বছরগুলোর কথা বিবেচনায় আনলে, নতুন আইফোন উন্মোচন ছাড়া কখনো বড় আয়োজনে সংবাদ সম্মেলন করা হয় না। তাই ৭ সেপ্টেম্বর আইফোন ৭ উন্মোচন হতে যাচ্ছে, এমন বিশ্বাস সকলেরই। নতুন আইফোন ছাড়াও এদিন অ্যাপল ওয়াচের নতুন সংস্করণ, আইওএসের নতুন সংস্করণ এবং অ্যাপলের অন্যান্য সেবা ও পণ্যের ঘোষণার গুঞ্জন শোনা যাচ্ছে।

এবার জেনে নিন নতুন আইফোনে কী কী সুবিধা থাকছে। বিভিন্ন সংবাদমাধ্যমে ফাঁস হওয়া তথ্য থেকে জানা গেছে-

* আগের মডেলগুলোর তুলনায় আইফোন ৭ আরো বেশি পাতলা হতে পারে।

* ডুয়াল লেন্সের রিয়ার ক্যামেরা থাকার সম্ভাবনা রয়েছে।

* ৩.৫মিমি অডিও জ্যাক পোর্ট না থাকার সম্ভাবনা বেশি। ওয়্যারলেস হেডফোনের প্রয়োজন পড়বে, যা ব্লুটুথের সাহায্যে কানেক্ট করা যাবে।

* স্মার্ট কানেক্টর থাকতে পারে। এর আগে আইপ্যাড-প্রোতে এটা ব্যবহার করা হয়েছিল। এর মাধ্যমে স্মার্ট কিবোর্ডও কানেক্ট করা যাবে।

* আইফোন ৭-এ ২ জিবির র‌্যাম এবং আইফোন ৭ প্লাস-এ ৩ জিবির থাকতে পারে।

* আইফোন ৭-এ ৪.৭ ইঞ্চির এইচডি ডিসপ্লে দেওয়া হতে পারে অন্যদিকে আইফোন ৭ প্লাসে ৫.৫ ইঞ্চির কিউএইচডি ডিসপ্লে থাকার সম্ভাবনা রয়েছে।

* নতুন আইফেন দিয়ে যাতে আরো ভালো ফটোগ্রাফি করা যায় সেজন্য অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশনের প্রযুক্তি থাকতে পারে।

* চাপ-সংবেদনশীল হোম বাটন সুবিধা পাওয়া যেতে পারে।

তবে নতুন আইফোনে আরো কী কী সুবিধা থাকছে কিংবা উল্লেখিত সুবিধাগুলো থাকছে কিনা তার সঠিক উত্তর পেতে অপেক্ষা করতে হবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। যদিও কথায় আছে, ‘যা রটে তা কিছুটা বটে’।