বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নারীর তালিকায় আবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪২তম স্থানে আছেন। যুক্তরাষ্ট্রের বিজনেস ম্যাগাজিন ফোর্বস এ তালিকা প্রকাশ করেছে। গত বছর শেখ হাসিনা ৪৩তম স্থানে ছিলেন। ফোর্বসের তালিকায় ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেনকে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারী হিসেবে উল্লেখ করা হয়েছে। দ্বিতীয় স্থানে আছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রধান ক্রিস্টিনা লাগার্দে এবং তৃতীয় স্থানে আছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

এনিয়ে টানা তৃতীয়বারের মতো ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় নাম উঠল শেখ হাসিনার। এর আগে ২০২১ সালে বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছিলেন ৪৩তম স্থানে। অর্থাৎ এ বছর ফোর্বসের তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর অবস্থানের একধাপ উন্নতি হয়েছে। ২০২০ সালেও ফোর্বসের এই তালিকায় নাম ছিল শেখ হাসিনার।

সম্প্রতি এ তালিকা প্রকাশের পর বাংলাদেশের প্রধানমন্ত্রী সম্পর্কে ফোর্বস লিখেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনা চতুর্থ মেয়াদে দেশটির দায়িত্ব পালন করছেন। চতুর্থ মেয়াদে জয়ী হয়েছেন তিনি; যা তার মেয়াদেই টানা তৃতীয়বার। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮টিতে জিতে তার দল বাংলাদেশ আওয়ামী লীগ।

এবারের মেয়াদই নিজের জন্য শেষ মেয়াদ বলে মনে করেন শেখ হাসিনা। এই মেয়াদে জনগণের খাদ্য নিরাপত্তা এবং শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে গুরুত্ব দেয়ার পরিকল্পনা রয়েছে তার।

২০০৪ সাল থেকে প্রতি বছর বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকা প্রকাশ করে আসছে ফোর্বস। সেই ধারাবাহিকতায় এবারের সংস্করণে মার্কিন এই সাময়িকী বিশ্বের ৩৯ প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), ১০ জন রাষ্ট্রপ্রধান ও ১১ জন ধনকুবেরকে (বিলিয়নিয়ার) বেছে নিয়েছে।

এ বছর ফোর্বসের করা বিশ্বের প্রভাবশালী নারীর তালিকায় শীর্ষে রয়েছেন ইউরোপীয় কমিশনের চেয়ারম্যান উরসুলা ভন ডার লিয়েন। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর এক সপ্তাহ পর প্রথমবারের মতো মস্কোর বিরুদ্ধে বড় ধরনের তিনটি নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছিলেন তিনি।