বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম হচ্ছে ভারতে

ক্রীড়া ডেস্ক : অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়াম এখন পর্যন্ত পৃথিবীর সবচেয়ে বড় স্টেডিয়ামের তকমাটি গায়ে মেখে রেখেছে। যার ধারণ ক্ষমতা ৯০ হাজার। কিন্তু সেটাকে টেক্কা দিতে যাচ্ছে ক্রিকেট পাগল দেশ ভারত।

১ লাখ ১০ হাজার দর্শক ধারণ ক্ষমতার পৃথিবীর সবচেয়ে বড় স্টেডিয়াম নির্মাণ কাজ শুরু করেছে তারা। আহমেদাবাদে পৃথিবীর সবচেয়ে বড় এই স্টেডিয়ামটি নির্মাণ করতে খরচ হবে ১০০ মিলিয়ন ডলার। ভারতের মুদ্রায় ৭০০ কোটি রূপি। আর বাংলাদেশি টাকায় ৮০০ কোটি।

সোমবার এই স্টেডিয়াম নির্মাণের বিষয়ে গুজরাটের কর্মকর্তারা জানান স্টেডিয়ামটি ১ লাখ ১০ হাজার দর্শক ধারণ করতে পারবে। গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি পরিমল নাথোয়ানি বলেন, ‘স্টেডিয়ামটি নির্মাণ করতে ভারতীয় মুদ্রায় খরচ হবে ৭০০ কোটি রূপি। স্টেডিয়ামটিতে ৭৬টি করপোরেট বক্স, ৪টি ড্রেসিং রুম, একটি ক্লাব হাউস ও একটি অলিম্পিক সাইজ সুইমিংপুল থাকবে। পাশাপাশি তিনটি অনুশীলন মাঠ ও একটি ইনডোর ক্রিকেট একাডেমিও থাকবে। আগামী দুই বছরের মধ্যে এই স্টেডিয়ামের নির্মাণ কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে।’

এই স্টেডিয়াম গুজরাটের সরদার প্যাটেল স্টেডিয়াম সংস্কার করে নির্মাণ করা হচ্ছে। নতুন এই স্টেডিয়ামটি গুটরাজ লায়ন্সের হোম ভেন্যু হবে। গুজরাট ভারতের রঞ্জি ট্রফির বর্তমান চ্যাম্পিয়ন।