বিশ্ব এখন বাংলাদেশকে দুর্যোগ মোকাবিলার দৃষ্টান্ত হিসেবে দেখে

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ দেশে আরেকটি ঘূর্ণিঝড় আঘাত হানার সম্ভাবনার কথা তুলে ধরে সবাইকে সচেতন ও সতর্ক থাকতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৩ মে) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মুজিব কিল্লাসহ ২১৫টি উন্নয়ন কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপনকালে এ কথা বলেন তিনি।

ভার্চুয়াল মাধ্যমে ১১০টি বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র, ৩০টি বন্যা আশ্রয়কেন্দ্র, ৩০টি জেলা ত্রাণ গুদাম-কাম-দুর্যোগ ব্যবস্থাপনা তথ্যকেন্দ্র ও পাঁচটি মুজিব কিল্লার উদ্বোধন এবং ৫০টি মুজিব কিল্লার ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশকে আমরা গড়ে তুলতে চাই শুধু এই দক্ষিণ এশিয়ায় নয়, সারাবিশ্বে একটা উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে। জাতির পিতা এই দেশ স্বাধীন করে দিয়ে গেছেন। কাজেই স্বাধীন দেশকে আমরা উন্নত সমৃদ্ধ বাংলাদেশ হিসেবে গড়ে তুলব।

তিনি বলেন, আমাদের দুর্যোগ মোকাবিলায় যে সক্ষমতা, সে সক্ষমতা আজ সারাবিশ্বে সমাদৃত। যে কারণে ২০২০ সালের সেপ্টেম্বর মাসে গ্লোবাল এডাপটেশন সেন্টারের কার্যালয় বাংলাদেশে স্থাপন করা হয়েছে। আমাদের এত ঝুঁকি থাকা সত্ত্বেও একটা ছোট ভৌগলিক সীমারেখায় বিশাল জনগোষ্ঠী নিয়ে প্রতিনিয়ত প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করেও আমরা মানুষের জীবনরক্ষা করতে পারছি।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের ওপর দায়িত্ব পড়েছে এখন সারাবিশ্বে কীভাবে দুর্যোগ মোকাবিলা করা যেতে পারে তার পরিকল্পনা, বাস্তবায়ন করা, মনিটরিং করার। প্রাকৃতিক দুর্যোগ তো বিভিন্ন সময় বিভিন্নভাবে আসে, এটা নিয়ে কাজ করার জন্য গ্লোবাল এডাপটেশন সেন্টারের কার্যালয় স্থাপন করা হয়েছে। বিশ্বব্যাপী বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে। বিশ্ব এখন বাংলাদেশকে দুর্যোগ মোকাবিলার একটা দৃষ্টান্ত হিসেবে দেখে। এটা বাংলাদেশের জন্য, বাংলাদেশের জনগণের জন্য অত্যন্ত সম্মানজনক বলে আমরা মনে করি।

তিনি বলেন, আমরা এখন একটা দুর্যোগ মোকাবিলা করছি, যেটায় আজ সারাবিশ্ব স্থবির হয়ে আছে। সেটা হচ্ছে করোনাভাইরাস। এই করোনাভাইরাস মানুষের জীবনযাত্রাকে ব্যাহত করছে। কত আপনজনকে আমাদের হারাতে হলো, কত মানুষের মৃত্যু আজ আমাদের দেখতে হলো। এটা সত্যি খুব দুঃখজনক। আমি সবাইকে অনুরোধ করব, প্রত্যেকে আপনারা স্বাস্থ্যবিধি মেনে চলবেন। আমরা যেসব নির্দেশনা দিচ্ছি, সেগুলো মেনে চলবেন।

শেখ হাসিনা বলেন, আমরা জানি কষ্ট হচ্ছে কিন্তু সরকারের পক্ষ থেকে আমরা সব ধরনের চেষ্টা করে যাচ্ছি, সেই কষ্টটা লাঘব করতে। তারপরও সবার সহযোগিতা চাই, আপনারা যদি সুরক্ষিত থাকেন। আপনি নিজে শুধু সুরক্ষিত থাকছেন না, আপনারা আশপাশের মানুষ, পরিবার তাদেরও সুরক্ষিত করছেন। এই কথাটা মনে রেখে স্বাস্থ্যবিধি মেনে আপনারা চলবেন। মাস্ক পরা, এমন কী যারা টিকা নিয়েছেন তাদেরও আমি বলব মাস্ক পরবেন। নিজের বাড়িঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবেন। আমরা যেন এই দুর্যোগটাও মোকাবিলা করে এগিয়ে যেতে পারি।

তিনি বলেন, আমি সতর্ক করছি, আরেকটা ঘূর্ণিঝড় কিন্তু আসছে। সেটা কেবল তৈরি হচ্ছে, কতদূর যাবে এখন আধুনিক প্রযুক্তির কারণে আমরা অনেক আগে থেকে জানতে পারি। সেই বিষয়ে যথেষ্ট সতর্কতা আমরা নিতে শুরু করেছি। যেকোনো দুর্যোগ মোকাবিলায় সবাই সতর্ক থাকবেন, সচেতন থাকবেন।