বিশ্ব শিল্পায়ন সম্মেলনে যোগ দিতে ঢাকা ত্যাগ করবেন শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : আবুধাবিতে অনুষ্ঠিতব্য বিশ্ব উৎপাদন ও শিল্পায়ন সম্মেলনে যোগ দিতে ঢাকা ত্যাগ করবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

রোববার রাতে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে রওয়ানা দেবেন তিনি।

সোমবার থেকে আবুধাবির প্যারিস সরবুন বিশ্ববিদ্যালয়ে এ সম্মেলন শুরু হয়ে ৩০ মার্চ পর্যন্ত চলবে। আগামী ৩১ মার্চ শিল্পমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

চার দিনব্যাপী এ সম্মেলনে বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে শিল্পায়নের ভূমিকা এবং জাতিসংঘঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনের জন্য শিল্প উৎপাদনে চলমান অগ্রগতির বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।

এতে বিভিন্ন রাষ্ট্রের সরকার/রাষ্ট্রপ্রধান, অর্থ ও শিল্পমন্ত্রী, বিশ্ববরেণ্য ব্যবসায়ী নেতা, আন্তর্জাতিক আর্থিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী, অর্থনীতিবিদ, শিল্পগবেষক, নীতিনির্ধারকগণসহ শিল্প উদ্যোক্তারা যোগ দেবেন।

সম্মেলনে অংশগ্রহণকারীরা উৎপাদনশীলতার ছয়টি মৌলিক উপাদান নিয়ে আলোচনার পাশাপাশি এ সম্পর্কিত আন্তর্জাতিক বিতর্কেও অংশ নেবেন।

এ ছাড়া, শিল্পমন্ত্রী সম্মেলন উপলক্ষে আয়োজিত ‘ফোকাস অন দ্য টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস্’ শীর্ষক প্যানেল আলোচনায় বক্তব্য রাখবেন।

শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. আবদুল জলিল এসব তথ্য জানান।

এ সম্মেলনে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের শিল্পখাতে উৎপাদনশীলতা বৃদ্ধির কৌশল এবং টেকসই শিল্পায়ন প্রক্রিয়া জোরদারের ক্ষেত্রে কার্যকর কর্মপন্থা নির্ধারণ সহজ হবে বলে আশা করা হচ্ছে।