বিশ্ব স্বাস্থ্য দিবস প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি পৃথক বাণী

নিজস্ব প্রতিবেদক : বিশ্ব স্বাস্থ্য দিবস শুক্রবার। দিবসটি উদযাপন উপলক্ষে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর এবং স্বাস্থ্য বিষয়ে কাজ করে এমন বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘আসুন, বিষণ্ণতা নিয়ে কথা বলি।’

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, স্বাস্থ্য মানুষের অমূল্য সম্পদ। অর্থ, বিত্ত, বৈভব নয়, শারীরিক ও মানসিকভাবে সুস্থ ব্যক্তিই প্রকৃত সুখী। সরকার জনস্বাস্থ্যের উন্নয়নে চিকিৎসা সুবিধা বৃদ্ধি, শিক্ষা, খাদ্য নিরাপত্তা, পুষ্টি ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নসহ জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে। ফলে জনগণের গড় আয়ু বেড়েছে, মাতৃ ও শিশুমৃত্যু উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে, বেড়েছে পুষ্টিমান ও কর্মক্ষমতা। এ সাফল্য ধরে রাখতে প্রতিটি মানুষের শারীরিক ও মানসিক সুস্থতার গুরুত্ব অপরিসীম।

রাষ্ট্রপতি বলেন, পৃথিবীর অন্যান্য দেশের ন্যায় আমাদের দেশেও অনেক মানুষ বিষণ্নতাজনিত মানসিক রোগে ভুগছে। বিশেষজ্ঞদের মতে, ব্যক্তিগত ও পারিবারিক সংকট, প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট দুর্যোগ, নগরায়ন, আর্থসামাজিক অবস্থা, মানসিক চাপ, বংশগতি এবং অন্যান্য শরীরভিত্তিক ও মনোসামাজিক সমস্যা মানসিক রোগ বৃদ্ধির অন্যতম কারণ। শারীরবৃত্তিয় স্বাস্থ্য সহায়তার মতো মানসিক স্বাস্থ্য সহায়তাও সমান গুরুত্বপূর্ণ। বিশ্ব স্বাস্থ্য দিবসের বিভিন্ন কর্মসূচির মাধ্যমে সর্বস্তরের জনগণ মানসিক রোগ বিশেষ করে বিষণ্নতাজনিত মানসিক সমস্যা সম্পর্কে সচেতন হবে।

বাণীতে প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পরপরই দেশের চিকিৎসা ব্যবস্থার উন্নয়নে হাসপাতাল প্রতিষ্ঠাসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেন। বাংলাদেশ আওয়ামী লীগ ২০০৯ সালে সরকার গঠনের পর থেকে স্বাস্থ্যখাতের উন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছে। আমরা গণমুখী স্বাস্থ্যনীতি প্রণয়ন করে তা বাস্তবায়ন করছি। যুগোপযোগী স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নতুন নতুন হাসপাতাল প্রতিষ্ঠাসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। প্রায় সাড়ে ১৬ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

প্রধানমন্ত্রী বলেন, মানসিক স্বাস্থ্য সার্বিক স্বাস্থ্যের একটি অবিচ্ছেদ্য অংশ। বর্তমানে বিশ্বব্যাপী মানসিক রোগের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। মানসিক রোগের মধ্যে বিষণ্নতাজনিত সমস্যা অন্যতম। মানসিক রোগের প্রতিকার, প্রতিরোধে এবং সেবার মান উন্নয়নে ও জনসচেতনতা বৃদ্ধিতে আমাদের সরকার নানামুখী কর্মসূচি বাস্তবায়ন করছে। মানসিক রোগে আক্রান্তদের যথাযথ সেবার মাধ্যমে সুস্থ করে সমাজের সব উন্নয়ন কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে হবে। তাহলে তারা জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবেন। এ ব্যাপারে জনসাধারণের মাঝে স্বাস্থ্যসচেতনতা বৃদ্ধি ও স্বাস্থ্যসেবায় নিয়োজিতদের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি।

মানসিক রোগীকে অবজ্ঞা ও অবহেলা না করে বিজ্ঞানসম্মত মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে জনসচেতনতা সৃষ্টি করার জন্য আমি সব শ্রেণি-পেশার মানুষকে আহ্বান জানাচ্ছি।