বিষয়টি একেবারেই অপ্রত্যাশিত : আরেফিন সিদ্দিক

গোপালগঞ্জ প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, স্কুল-কলেজে লেখাপড়া করে কেউ জঙ্গিবাদের সঙ্গে জড়িত হবে, কেউ সন্ত্রাসের সঙ্গে জড়িত হবে যা একেবারেই অপ্রত্যাশিত।

শুক্রবার দুপুরে সদর উপজেলার চন্দ্রদিঘলীয়ায় রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ফলাফল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আরেফিন সিদ্দিক বলেন, যারা নিজেদের আলোকিত করার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানে এসেছে, সেই শিক্ষাপ্রতিষ্ঠানের ছেলেমেয়েরাই জঙ্গিবাদের সঙ্গে যুক্ত হচ্ছে তখন আমরা বিস্মৃত হই, হতবাক হই। কি লেখাপড়া করানো হচ্ছে সেখানে এমন প্রশ্ন করেন তিনি।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, জিপিএ ৫ পেতে হবে দেশপ্রেমে, মূল্যবোধে, দেশের ইতিহাস ঐতিহ্য জানার ক্ষেত্রে। শুধুমাত্র পরীক্ষায় জিপিএ ৫ পেলে হবে না, সামাজিক ক্ষেত্রে, চারিত্রিক দিক দিয়ে ধারণা থাকতে হবে।

অভিভাবকদের উদ্দেশে তিনি বলেন, ছেলেমেয়েদের কেবলমাত্র শিক্ষাঙ্গনে পাঠিয়ে দায়িত্ব ছেড়ে দিলেই চলবে না, তাদেরও সন্তানদের প্রতি লেখাপড়াসহ সার্বিক খোঁজ-খবর রাখতে হবে। তারা যাতে বিপথগামী না হয়।

গণমাধ্যম নিয়ে তিনি বলেন, গণমাধ্যমের মূল কাজ হল এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মের কাছে দেশের ইতিহাস হস্তান্তর করা। গণমাধ্যম জানে এটা তাদের দায়িত্বের মধ্যে পড়ে।

রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠাতা ঢাকা পুলিশ হেড কোয়ার্টারের অতিরিক্ত ডিআইজি মো. হাবিবুর রহমানের (বিপিএমবার) সভাপতিত্বে বার্ষিক ফলাফল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসার মো. মাহাবুবুর রহমান, এফবিসিসিআই পরিচালক শেখ ফজলে ফাহিম, গোপালগঞ্জে জেলা প্রশাসক মোহাম্মদ মোখলচুর রহমান সরকার, পুলিশ সুপার এস এম এমরান হোসেন, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, সদর উপজেলা চেয়ারম্যান শেখ লুৎফর রহমান বাচ্চু প্রমুখ উপস্থিত ছিলেন।