বিস্ফোরক জাতীয় প্লাস্টিক ও কেমিক্যাল ব্যবসায়ীদের তালিকা করছে ডিএসসিসি

বিস্ফোরক জাতীয় প্লাস্টিক ও কেমিক্যাল ব্যবসায়ীদের তালিকা করছে ডিএসসিসি

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় বিস্ফোরক জাতীয় প্লাস্টিক ও কেমিক্যাল ব্যবসার সঙ্গে জড়িত প্রতিষ্ঠানের তালিকা প্রণয়নের কাজ শুরু করা হয়েছে। আর এ তালিকা প্রণয়ন করতে তিনটি টিম গঠন করেছে ডিএসসিসি

রোববার (২০ ডিসেম্বর) সকাল থেকে ডিএসসিসি’র অঞ্চল-৪ এর বিভিন্ন এলাকায় এ জরিপ কাজ শুরু হয়েছে।

রোববার (২০ ডিসেম্বর) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের দফতরের আদেশের পরিপ্রেক্ষিতে সংস্থার জনসংযোগ শাখার এক সংবাদ বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন অঞ্চল-৪ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. হায়দর আলী, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক ও প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিনকে প্রধান করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর এবং বিস্ফোরক পরিদফতরসহ সরকারের আরও বিশেষ তিনটি সংস্থার প্রতিনিধিদের নিয়ে টিমগুলো গঠন করা হয়েছে।

টিমগুলো ডিএসসিসি এলাকায় কতজন ব্যক্তি, কতটি প্রতিষ্ঠান বিস্ফোরক দ্রব্যের ব্যবসা করে, খুচরা ও পাইকারী ব্যবসায়ীর সংখ্যা, লাইসেন্সের অবস্থা, মজুদাগারের ভৌত অবস্থা এবং সাধারণভাবে কোনো ধরণের বিস্ফোরক দ্রব্যের ব্যবসা অধিকমাত্রায় হয়ে থাকে তা প্রতিবেদন আকারে মন্ত্রিপরিষদ বিভাগে দাখিল করবে।

উল্লেখ্য যে, দক্ষিণ সিটি কর্পোরেশনের অঞ্চল ৩, ৪ ও ৫ এর আওতাভুক্ত এলাকাসমূহ ঘনবসতিপূর্ণ এবং অঞ্চল-৪ এ সবচেয়ে বেশী বিস্ফোরক ও কেমিক্যাল জাতীয় ব্যবসায়িক কার্যক্রম থাকায় উক্ত অঞ্চলে সর্বপ্রথম জরিপ কাজ পরিচালনা করা হচ্ছ। অঞ্চল-৪ এ জরিপ কাজ শেষ হওয়ার পরে অঞ্চল-৩ ও অঞ্চল-৫ এ এ জরিপ কার্যক্রম পরিচালনা করা হবে।

আরও উল্লেখ্য যে, সরকারের শিল্প মন্ত্রণালয় পুরান ঢাকায় বিদ্যমান কেমিক্যাল গোডাউন ও প্লাস্টিক কারখানাসমূহ স্থানান্তরে ৩টি প্রকল্প বাস্তবায়ন করছে। ২০২১ সালের জুনের মধ্যে ঢাকার শ্যামপুর ও গাজীপুরের টঙ্গীতে অস্থায়ী গোডাউন নির্মাণে ২টি প্রকল্প এবং ২০২২ সালের জুনের মধ্যে মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলায় ‘বিসিক ইন্ডাস্ট্রিয়াল পার্ক’ নির্মাণে আরও একটি প্রকল্প বাস্তবায়ন করেছে।

শিল্প মন্ত্রণালয় পুরান ঢাকার বিদ্যমান কেমিক্যাল গোডাউন ও প্লাস্টিক কারখানাসমূহ স্থায়ীভাবে স্থানান্তর করতে এসব উদ্যোগ বাস্তবায়ন করছে।