বুক ব্যথা মানেই কি হার্ট অ্যাটাক

বুক ব্যথা মানেই কি হার্ট অ্যাটাক? উত্তর হলো না। তাহলে হার্ট অ্যাটাকের লক্ষণ কী?

এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৫৭১তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. মো. শাহাবউদ্দিন খান। বর্তমানে তিনি আল হেলাল স্পেশালাইজড হাসপাতালের মেডিসিন ও হৃদরোগ বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত আছেন।

প্রশ্ন : হার্ট অ্যাটাকের লক্ষণগুলো কী?

উত্তর : বেশির ভাগ ক্ষেত্রে যেটা দেখা যায়, বাসায় হয়তো খুব হালকা বুকে ব্যথা হচ্ছে, সঙ্গে সঙ্গে ফার্মেসি থেকে অ্যান্টাসিড, সিরাপ বা ওমিপ্রাজল খেয়ে ফেলে। তারপর হয়তো আরেকজনকে ডাকল। আমেরিকার কলেজ অব কার্ডিওলজির আমাদের যে প্রটোকল, সে অনুযায়ী বলা হয়, একজন বয়স্ক নারী বা পুরুষের হঠাৎ করে বুকে ব্যথা হলো, সেই ব্যথা এমন আমরা বলি লেবিনসাইড। মনে হচ্ছে যেন বুকটা কেউ ভেঙে ফেলছে। প্রচণ্ড চাপ দিচ্ছে। এই ব্যথা গলার দিকে আসতে পারে, বাম হাতে আসতে পারে। কখনো কখনো ডান হাতে আসতে পারে। কখনো পেটের ওপরের অংশে আসতে পারে। সঙ্গে একটু বমির ভাব হতে পারে বা বমি হতে পারে। ঘাম হয়।

সবচেয়ে বড় কথা সে কিন্তু বুঝতে পারছে আমি এখনই মারা যাচ্ছি। এই ভয়ে সে আরো বেশি কাবু হয়ে যাচ্ছে। একজন মধ্য বয়স্ক নারী বা পুরুষ যে আগে ধরেন দুই কিলোমিটার আরাম করে হাঁটতে পারত বা সিঁড়ি দিয়ে সে পাঁচতলায় তার বাড়িতে উঠতে পারত। এখন আধা কিলোমিটার যাওয়ার পর তার বুক একটু ভারী হয়ে আসে। তাকে কয়েক মিনিট বিশ্রাম নিতে হচ্ছে। তারপর আবার চলতে পারছে। অথবা পাঁচতলায় উঠতে গিয়ে দোতলায় ওঠার পর একটু শ্বাসকষ্ট হচ্ছে। তিনতলায় বিশ্রাম নিয়ে আবার পাঁচতলায় উঠল। বুঝতে হবে তার ইসকেমিক হার্টের রোগ বা করোনারি হার্টের রোগ হয়েছে। আর যেটা একিউট করোনারি সিনড্রম, হঠাৎ করে যদি প্রচণ্ড ব্যথা বুকে আসে, আপনি নারী-পুরুষ যেই হোন না কেন আপনার যদি ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপ থাকে পরিবারে যদি অন্য কারো হার্ট অ্যাটাক বা প্যারালাইসিস হয়ে থাকে, পরিবারের কোনো সদস্যের বাইপাস বা এনজিও প্লাস্টি হয়ে থাকে, যতক্ষণ প্রমাণ না হবে যে এটা হার্ট অ্যাটাক, ধরে নিতে হবে এটা হার্ট অ্যাটাক। তখন তাৎক্ষণিক চিকিৎসা নিতে হবে। মজার বিষয় হলো বাংলাদেশে প্রতিটা গ্রামেই রক্তের চাপ মাপার মেশিন আছে। কাজেই রক্তের চাপ নির্ণয় হবে না এটা হতে পারে না। এখন গ্রামে গ্রামে মানুষের কাছে রক্তের সুগার মাপার যন্ত্র আছে। থানা পর্যায়ে স্বাস্থ্য কমপ্লেক্সেও এসব যন্ত্র আছে।
দেশজুড়ে সকল বিভাগের অভিজ্ঞ ডাক্তারদের খোঁজ পেতে ও অ্যাপয়েন্টমেন্ট নিতে ভিজিট করুন www.doctorola.com অথবা কল করুন 16484 নম্বরে। Doctorola.com বাংলাদেশের প্রথম অনলাইন ও কল সেন্টার ভিত্তিক ডাক্তার অ্যাপয়েন্টমেন্ট সার্ভিস।