বুদ্ধিজীবী কবরস্থানে শায়িত হলেন মুক্তিযোদ্ধা শহীদুল মামা

নিজস্ব প্রতিবেদক : মহান মুক্তিযুদ্ধে অংশ নেওয়া মামা বাহিনীর প্রধান সৈয়দ শহীদুল হক মামাকে মঙ্গলবার বাদ জোহর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হয়েছে।

মঙ্গলবার সকাল পৌনে ১১টার দিকে সৈয়দ শহীদুল হকের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হয়। এ সময় সর্বস্তরের মানুষ তার মরদেহে শ্রদ্ধা নিবেদন করেন।

ম্যাজিস্ট্রেট মৌসুমী মাহবুবের নেতৃত্বে গার্ড অব অনার প্রদানের পর ২ নম্বর সেক্টরের মুক্তিযোদ্ধারা জহির উদ্দিন জালাল ওরফে বিচ্ছু জালালের নেতৃত্বে আরেক দফা গার্ড অব অনার প্রদান করেন।

শহীদ মিনারে মরহুমের পরিবারের সদস্য ও স্বজন ছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা শ্রদ্ধা নিবেদন করেন।

গত ৩০ জুন কাতারের দোহায় একটি হাসপাতালে মারা যান সৈয়দ শহীদুল হক মামা। মঙ্গলবার ভোর ৬টার দিকে তার লাশ কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে করে ঢাকায় পৌঁছে। পরে তা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হিমঘরে রাখা হয়।

 

মুক্তিযুদ্ধে সৈয়দ শহীদুল হক মামার অবদানের কথা স্মরণ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, আমরা হয়তো সেভাবে মূল্যায়ন করতে পারিনি। মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য তাকে রাষ্ট্রীয়ভাবে মরণোত্তর সম্মাননা জানাতে চেষ্টা করব আমি।

শহীদুল হকের ছেলে সৈয়দ খালেদ শুভ বলেন, যুদ্ধাপরাধীদের সমর্থক বিভিন্ন ফেসবুক পেজে বলা হচ্ছিল, বাবার মরদেহ কোনোভাবেই দেশের মাটিতে সমাহিত হতে দেওয়া হবে না। বাবার কারণে কাদের মোল্লা ফাঁসি হয়েছে বলে তারা এর প্রতিশোধ নিতে চেয়েছিল। কিন্তু আমরা তা হতে দেব না। আমরা সরকারের সঙ্গে যোগাযোগ করলাম। ঢাকা বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাবার লাশটি দেশে আনার জন্য বড় ভূমিকা রেখেছেন। আমি কৃতজ্ঞ থাকব মাননীয় প্রধানমন্ত্রীর কাছেও।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে শ্রদ্ধা নিবেদন করে উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, একাত্তরের গেরিলা বাহিনী মামা বাহিনীর প্রধান শহীদুল হক স্বাধীনতার পরে যেকোনো অন্যায়, অবিচার আর সামরিক শাসনের বিরুদ্ধে সোচ্চার ছিলেন।

বিচ্ছু বাহিনীর প্রধান জহির উদ্দিন জালাল বলেন, বুকভরা সাহস নিয়ে সারা জীবন ভর তিনি মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে লড়াই করে গেছেন। নতুন প্রজন্মকে নতুনভাবে জাগিয়ে দিয়ে গেছেন তিনি।

কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বেলা ১২টার দিকে মুক্তিযোদ্ধা শহীদুল হকের মরদেহ নেওয়া হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে। সেখানে জানাজা হয়। এরপর মিরপুর কাজীপাড়া জামে মসজিদে আরেক দফা জানাজা শেষে বাদ জোহর তার মরদেহ মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।