বৃষ্টির দিনে চিংড়ি খিচুড়ি

বৃষ্টি এলেই খিচুড়ি খাওয়ার ইচ্ছে আর দমিয়ে রাখা যায় না। বর্ষার এই মৌসুমে গরম গরম খিচুরি খাওয়া ইচ্ছে পুষিয়ে রাখা দায়। ইচ্ছে হলে, ভিন্ন স্বাদে তৈরি করে নিতে পারেন চিংড়ি খিচুড়ি। এটি খেতে খুবই মজাদার। এই বর্ষায় ছুটির দিনে পরিবারসহ উপভোগ করুন গরম গরম চিংড়ি খিচুড়ি।

রেসিপি-

উপকরণ

      • ১. মাঝারি বাগদা চিংড়ি ৫০০ গ্রাম-মাঝারি
        ২. পোলাও বা বাসমতি চাল ১ কাপ
        ৩. মুগ ডাল ১ কাপ
        ৪. পেঁয়াজ বাটা আধা কাপ
        ৫. আদা বাটা ২ টেবিল চামচ
        ৬. রসুন বাটা ১ চা চামচ
        ৭. জিরে গুঁড়ো ৩ চা চামচ
        ৮. ধনে গুঁড়ো ৩ চা চামচ
        ৯. টমেটো বাটা ১/৪ কাপ
        ১০. কাঁচা মরিচের ফালি ৪টি
        ১১. লবণ, চিনি, হলুদ গুঁড়ো ১ চা চামচ করে
        ১২. গোটা গরম মশলা
        ১৩. তেজপাতা ২টি
        ১৪. শাহী গরম মশলার গুঁড়ো দেড় চা চামচ
        ১৫. তেল পরিমাণমতো
        ১৬. ঘি ২ চা চামচ
        ১৭. মরিচের গুঁড়ো ১/৪ চা চামচ
        ১৮. কাজুবাদাম ও কিশমিশ আধা কাপ
        ১৯. ধনেপাতা কুচি

প্রস্তুত প্রণালী 

প্রথমে চাল ধুয়ে পানি ঝরিয়ে শুকিয়ে নিন। ডাল ভেজে তারপরে ধুয়ে নিন। এবার একটি পাত্রে পানিতে লবণ ও হলুদ দিয়ে ডাল সেদ্ধ হতে দিন। ফুটে উঠলে ধনে ও জিরে গুঁড়ো দিয়ে দিন।

তেল গরম করে চাল ভেজে এবার ডালে দিয়ে দিন। ৩ কাপ পানি গরম করে ডাল ও চাল যোগ করে আঁচ কমিয়ে ঢেকে দিন। অন্য পাত্রে তেল গরম করে তেজপাতা, গোটা গরম মশলা ও কাঁচা মরিচ ফোড়ন দিতে হবে।

সব বাটা মশলা ও টমেটো বাটা দিয়ে কষিয়ে নিতে হবে কয়েক মিনিট। শাহী গরম মশলা বাদে বাকি গুঁড়ো মশলা, স্বাদমতো লবণ-চিনি যোগ করুন।

এবার কাজুবাদাম ও কিশমিশ দিয়ে দিন মশলার তেল উপরে উঠলে। এরপর পরিষ্কার করা চিংড়ি মাছ মশলার মিশ্রণ দিয়ে নেড়ে নিন। তারপর আধা কাপ পানি দিয়ে মিনিট দুয়েক ঢেকে রাখুন।

ডাল ও চাল সেদ্ধ হয়ে এলে মশলাসহ চিংড়ি মাছ রান্না দিয়ে দিন। মৃদু আঁচে ঢেকে আরও কিছুক্ষণ রান্না হতে দিন। সব উপকরণ সেদ্ধ হলে এবং প্রায় শুকিয়ে গেলে শাহী গরম মশলা গুঁড়ো মিশিয়ে নিন।

খিচুড়ি বেশ মাখা মাখা হলে ঘি ও ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন। পরিবেশন করুন ধোঁয়া ওঠা চিংড়ি খিচুড়ি। বর্ষার দিনে গরম গরম চিংড়ি খিচুড়ি খেলে মন ভরে যাবে। সঙ্গে বেগুন ভাজা ও আচার রাখতে পারেন।