বৃষ্টি হতে পারেঃ আবহাওয়া অফিস

নিজস্ব প্রতিবেদকঃ আগস্টের শুরুতেই নিম্নচাপ বয়ে গেছে। লঘুচাপের প্রভাব সদ্য কেটেছে। দেশে বৃষ্টিপাতের পরিমাণও কমছে, বাড়ছে তাপমাত্রা। এরই মধ্যে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর বলছে, আগামী সাতদিনের মধ্যে আবারও বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে।

রোববার (১৮ আগস্ট) আবহাওয়া অধিদফতর এ তথ্য জানিয়েছে। এ দিন সন্ধ্যা ৬টায় পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজমান। এর প্রভাবে রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামী দুই দিন আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তন নেই বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

সন্ধ্যা ৬টার আগের ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ অঞ্চলেই হালকা বৃষ্টিপাত হয়েছে। মাঝারি ধরনের বৃষ্টিপাতও হয়েছে কোনো কোনো অঞ্চলে। অনেক অঞ্চলে বৃষ্টিপাতই হয়নি। ভারী বৃষ্টিপাতও হয়েছে দু-এক জায়গায়। সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে কক্সবাজারে, ৪৪ মিলিমিটার। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রংপুরে এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে ২৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

এ দিন ঢাকায় বৃষ্টিপাত হয়েছে সামান্য। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সোমবার ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ৩৫ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২৯ মিনিটে।