বেঁচে থাকতেই নতুন নেতা নির্বাচন করতে চাই

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের কাউন্সিলরদের আহ্বান জানিয়েছেন নতুন নেতৃত্ব খুঁজে বের করার।

তিনি বলেন, ‘আমি থাকতে থাকতে নতুন নেতৃত্ব আনুন। আমি চাই বেঁচে থাকতেই নতুন নেতা নির্বাচন করে দলকে শক্তিশালী করতে।’

রোববার সকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী লীগের ২০তম জাতীয় কাউন্সিলের দ্বিতীয় দিনের শুরুতে দেওয়া বক্তব্যে শেখ হাসিনা এ কথা বলেন।

তবে শেখ হাসিনার এই বক্তব্যে কাউন্সিলররা সমস্বরে ‘না’ ‘না’ বলেন। কাউন্সিলররা এবার সভাপতি পদে কোনো পরিবর্তন দেখতে চান না বলে উল্লেখ করেন।

এর আগে কাউন্সিলের শুরুতে শেখ হাসিনা আওয়ামী লীগকে তৃতীয় দফা নির্বাচনে জয়ী হতে হবে উল্লেখ করে নেতাকর্মীদের সেই লক্ষ‌্য নিয়ে জনগণের কাছে যাওয়ার নির্দেশনা দেন।

আওয়ামী লীগ সভাপতি ২০১৯ সালের পরবর্তী নির্বাচনের জন‌্য দলকে প্রস্তুত করার ওপর গুরুত্ব আরোপ করেন।

তিনি বলেন, ‘সামনে নির্বাচন। জনগণের কাছে যেতে হবে। তৃতীয় দফা নির্বাচনে জয়লাভ করতে হলে জনগণের দোরগোড়ায় যেতে হবে। উন্নয়নের কথা বলতে হবে।’

আর সেজন‌্য গত সাত বছরে আওয়ামী লীগের নেতৃত্বে বাংলাদেশে উন্নয়নের চিত্র মানুষের কাছে তুলে ধরার ওপর জোর দেন শেখ হাসিনা।

বিএনপির কর্মকাণ্ডের বিষয়ে সতর্ক করে আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘যারা মানি লন্ডারিং করে, পুড়িয়ে মানুষ মারে, যুদ্ধাপরাধীদের মদদ দেয়, তারা যেন ক্ষমতায় আসতে না পারে।’ নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, আওয়ামী লীগ নেতা কর্মীদের মধ‌্যে তিনি ‘সততা’দেখতে চান।

এ সময় শেখ হাসিনা নিজের বয়স সত্তর বছর উল্লেখ করে সভাপতির পদ থেকে সরে দাঁড়ানোর আগ্রহ প্রকাশ করেন।

তিনি বলেন, ৩৫ বছর দায়িত্ব পালন করে আসছি। দলকে যে সময় দিয়েছি, আমার ছেলে-মেয়েদেরও সে সময় দিতে পারিনি। আমার বয়স এখন সত্তরের ওপরে। এখন নতুন নেতৃত্বের কাছে দায়িত্ব অর্পণ করতে চাই।

কিন্তু কাউন্সিলররা চান না যে প্রধানমন্ত্রী সরে দাঁড়ান। তারা মনে করেন এ পদের জন্য প্রধানমন্ত্রীই যোগ্য। তাই প্রধানমন্ত্রীর সরে দাঁড়ানোর আগ্রহ প্রকাশের সঙ্গে সঙ্গে কাউন্সিলররা ‘না’ ‘না’ বলে আওয়াজ তোলেন।

প্রধানমন্ত্রীর উদ্দেশে জেলার নেতা-কর্মীরা বলেন, আপনি আওয়ামী লীগের হাল ধরে দেশের শুধু উন্নয়নই করেননি, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশের নেতৃত্ব দিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন।

তারা বলেন, আওয়ামী লীগের সভাপতির পদে আপনার বিকল্প নেই। যতদিন আপনি বেঁচে আছেন, ততদিনই আপনি সভাপতির দায়িত্বে থাকবেন। আর আগামী দিনে আওয়ামী লীগের নেতৃত্ব দেওয়ার জন্য আপনার পুত্র সজীব ওয়াজেদ জয়কে আসন্ন কমিটিতে রাখবেন।

রোববার সকাল ৯টা ৪০ মিনিটে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে দ্বিতীয় দিনের কাউন্সিল অধিবেশন শুরু হয়। ছয় হাজার ৫৭০ কাউন্সিলর এই কাউন্সিলের মাধ‌্যমে আগামী তিন বছরের জন‌্য দলের নতুন নেতৃত্ব ঠিক করবেন।

কাউন্সিলে আজ দলের ঘোষণাপত্র ও গঠনতন্ত্র সংশোধন অনুমোদন হওয়ার কথা রয়েছে। এরপর নতুন নেতৃত্বের নির্বাচন হবে। আজ সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নির্বাচন হবে।

আওয়ামী লীগ নেতারা বলছেন, শেখ হাসিনা সভাপতি হবেন, এটা প্রায় নিশ্চিত। তবে সাধারণ সম্পাদক কে হবেন, তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না।