বেনাপোল বন্দরে মারাত্মক পণ্যজট

নিজস্ব প্রতিবেদক: বেনাপোল বন্দরে আমদানি-রফতানি বেড়ে যাওয়ায় জায়গা সংকটে সৃষ্টি হয়েছে মারাত্মক পণ্যজটের। এতে একদিকে সরকার যেমন রাজস্ব হারাচ্ছে তেমনি লোকসান গুনছেন ব্যবসায়ীরা।

বন্দরে দীর্ঘদিনের এ সমস্যার কোনো সমাধান না হওয়ায় ক্ষোভ বাণিজ্যসংশ্লিষ্টদের। এদিকে শিগগরিই সমাধানের আশ্বাস বন্দর কর্তৃপক্ষের।

যোগাযোগব্যবস্থা সহজ হওয়ায় দেশের স্থল ও রেলপথে সবচেয়ে বেশি পণ্য আমদানি হয় ভারত থেকে। গত দুই বছর করোনা মহামারির ধকলের পর এ বছর আমদানি বেড়েছে প্রায় দ্বিগুণ। কিন্তু বন্দরের গুদামে জায়গা সংকটের কারনে চাহিদামতো ট্রাক ঢুকতে না পারায় ব্যাহত হচ্ছে কার্যক্রম।

সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, ‘আট থেকে দশ দিন পর্যন্ত গাড়ি দাঁড়িয়ে থাকে। বন্দরের জায়গার মারাত্মক সংকট থাকার কারণে গাড়িগুলোকে অলস দাঁড়িয়ে থাকতে হচ্ছে।’

বন্দরের দুর্বল অবকাঠামোর কারণে ব্যবসায়ীদের বাণিজ্যে আগ্রহ কমার পাশাপাশি সরকারের রাজস্ব আয় দিন দিন কমে আসছে বলে জানালেন কাস্টমস কর্মকর্তা।

বেনাপোল কাস্টমস হাউসের কাস্টমস কমিশনার আজিজুর রহমান বলেন, প্রতিবছর রাজস্ব লক্ষ্যমাত্রা বৃদ্ধি পাচ্ছে কিন্তু সে অনুপাতে রাজস্বের উৎস বাড়ছে না। এতে প্রতিবছরই দেখা দিচ্ছে রাজস্ব ঘাটতি।

বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক আব্দুল জলিল বলেন, অন্যসময়ের তুলনায় পণ্য আমদানি-রফতানি কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। এতে বন্দরে শেড-ইয়ার্ড সংখ্যা বৃদ্ধি করতে হবে। এরই মধ্যে জায়গা অধিগ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে।

বছরে এ বন্দর দিয়ে প্রায় ৪০ হাজার কোটি টাকার আমদানি ও ৮ হাজার কোটি টাকার রফতানি বাণিজ্য হয়ে থাকে।