বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র পশ্চিমাদের জন্য সতর্কবার্তা: পুতিন

আন্তর্জাতিক ডেস্কঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার নিশ্চিত করেছেন যে, তাদের কৌশলগত পারমাণবিক অস্ত্র বেলারুশে পৌঁছেছে।

অস্ত্রের প্রথম চালান দেশটিতে মোতায়েন করা হয়েছে এবং এই অস্ত্র পশ্চিমাদের জন্য একটি সতর্কবার্তা, যারা রাশিয়াকে কৌশলগতভাবে পরাজিত করতে চায়, বলেন রুশ প্রেসিডেন্ট।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সেন্ট পিটার্সবার্গে আয়োজিত ইকোনমিক ফোরামে শুক্রবার বক্তৃতাকালে এসব কথা বলেন পুতিন।

তিনি বলেন, রাশিয়ার কৌশলগত পারমাণবিক ওয়ারহেড ইতোমধ্যে ঘনিষ্ঠ মিত্র বেলারুশের কাছে সরবরাহ করা হয়েছে। তবে তিনি জোর দিয়েছেন যে, রাশিয়ার আপাতত পারমাণবিক অস্ত্রের ওপর নির্ভর করার কোনো প্রয়োজন নেই।

‘আপনারা জানেন যে, আমরা আমাদের মিত্র, (বেলারুশিয়ান প্রেসিডেন্ট (আলেকজান্ডার) লুকাশেঙ্কোর সঙ্গে আলোচনা করছিলাম যে, আমরা এই কৌশলগত পারমাণবিক অস্ত্রের একটি অংশ বেলারুশের ভূখণ্ডে নিয়ে যাব এবং সেটি সম্পাদিত হয়েছে,’ বলেন পুতিন।

রুশ নেতা বলেন, ‘প্রথম পারমাণবিক ওয়ারহেডগুলো বেলারুশের ভূখণ্ডে পৌঁছে দেওয়া হয়েছে। তবে শুধু প্রথমগুলো, প্রথম অংশ। তবে আমরা গ্রীষ্মের শেষের দিকে বা চলতি বছরের শেষ নাগাদ এ কাজটি সম্পূর্ণ করব।’

রুশ প্রেসিডেন্ট বলেন, রাশিয়ার ভূখণ্ড কিংবা রাষ্ট্র হুমকির মুখে পড়লেই এ অস্ত্র ব্যবহার করা হবে।

বক্তৃতাকালে অস্ত্রের ব্যবহারের সম্ভাবনা সম্পর্কে জানতে চাইলে পুতিন বলেন, ‘কেন আমরা সমগ্র বিশ্বকে হুমকিতে রাখব? আমি আগেই বলেছি, রাশিয়ার রাষ্ট্র ব্যবস্থা যখন হুমকির মুখে পড়বে, তখন এর চরম ব্যবস্থা ব্যবহার করা সম্ভব।’

তবে মার্কিন সরকার বলছে, ইউক্রেনে হামলার জন্য ক্রেমলিন পারমাণবিক অস্ত্র ব্যবহারের পরিকল্পনা করছে, এমন কোনো ইঙ্গিত তাদের কাছে নেই।

বিবিসি বলছে, পুতিনের মন্তব্যের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেছেন, ‘রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রস্তুতি নিচ্ছে, এমন কোনো ইঙ্গিত আমরা দেখতে পাচ্ছি না।’

এর আগে গত মার্চে পুতিন বেলারুশে পারমাণবিক অস্ত্র মোতায়েনের ঘোষণা দিয়েছিলেন। ওই সময় মস্কোর ঘোষণায় তীব্র প্রতিবাদ জানায় যুক্তরাষ্ট্র। তবে জবাবে রাশিয়া বলেছিল, যুক্তরাষ্ট্র এমন অস্ত্র গত কয়েক দশক ধরে ইউরোপে মোতায়েন করে রেখেছে।