বেড়েছে সূচক কমেছে লেনদেন

অর্থনৈতিক প্রতিবেদকঃ সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (০১ অক্টোবর) সূচকের সামান্য উত্থানে পুঁজিবাজারের লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ১ দশমিক ৭৫ পয়েন্ট এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ১ দশমিক ৪৯ পয়েন্ট বেড়েছে। তবে এদিন উভয় বাজারে লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৯৪৯ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ০ দশমিক ২১ পয়েন্ট কমে যথাক্রমে ১১৪০ ও ১৭৫৯ পয়েন্টে রয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানির মধ্যে ১৮৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ার দর।

এদিন ডিএসইতে ৩০৪ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৯১ কোটি টাকা কম। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৯৫ কোটি টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- জেএমআই সিরিঞ্জ, বিকন ফার্মা, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, স্টাইল ক্রাফট, ন্যাশনাল টিউবস, মুন্নু সিরামিক, মুন্নু জুট স্টাফলার্স, এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড, বাংলাদেশ সাবমেরিন কেবলস এবং সোনার বাংলা ইন্স্যুরেন্স।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১ দশমিক ৪৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৪৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৩টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর।

সিএসইতে ২৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৪৫ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭৪ কোটি টাকার।