বৈধ অস্ত্রের ডাটাবেজ সংগ্রহের উদ্যোগ সিআইডির

বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার ঠেকাতে ও মামলার তদন্ত সহজীকরণের স্বার্থে বৈধ অস্ত্রের ডাটাবেজ সংগ্রহের উদ্যোগ নিয়েছে সিআইডি। অটোমেটেড আইডেন্টিফিকেশন সিস্টেম, এবিআইএস নামে একটি সফটওয়ারের মাধ্যমে সারা দেশের সমস্ত বৈধ অস্ত্রের তথ্য থাকবে সিআইডির হাতে।

বৃহস্পতিবার (২৫ মার্চ) এক সংবাদ সম্মেলনে সিআইডি প্রধান ব্যারিস্টার মাহবুবুর রহমান এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গুলিতে কেউ নিহত হলে যে বুলেট ব্যবহার করা হয়েছে তা বৈধ না অবৈধ জানতে সনাতনী পদ্ধতি বাদ দিয়ে ডিজিটালাইজেশন করার উদ্যোগ নিয়েছে ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট, সিআইডি। প্রথম পর্যায়ে গত ১০ বছরে সারাদেশে যে বৈধ অস্ত্র বিক্রি হয়েছে তার ডাটা সংগ্রহ করবে তারা। অটোমেটেড আইডেন্টিফিকেশন সিস্টেম, এবিআইএস সফটওয়ারের মাধ্যমে সংগ্রহে থাকবে অস্ত্র ব্যবহারকারীর যাবতীয় তথ্য। যার মাধ্যমে ৫ মিনিটেই জানা যাবে কার বন্দুক থেকে বেরিয়েছে গুলি।

সিআইডি জানায়, মোবাইল সেটের আইএমইআই নম্বরের মতো প্রত্যেকটি অস্ত্রেরই একটি ইউনিক ফিচার আছে। এই ফিচার ডাটাবেজ আকারে থাকবে সফটওয়ারে। এতে তদন্তের কাজে যেকোন সময় অস্ত্রের মালিককে তলব করা সহজ হবে। তবে অস্ত্র বিক্রির সময় টেস্ট ফায়ারের গুলির খোসা দিতে হবে সিআইডিকে। ইতোমধ্যে মধ্যে অস্ত্র ব্যবসায়ীদের কাছে যাবতীয় তথ্য চেয়েছে সিআইডি।