ব্যবসায়ীরা কখনোই প্রতিপক্ষ হবে না, আমি চাই এনবিআর ব্যবসাবান্ধব হবে

নিজস্ব প্রতিবেদক : বৃহস্পতিবার সকালে এনবিআরের সন্মেলন কক্ষে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন।

শিল্প মন্ত্রণালয়ের প্রাক্তন সিনিয়র সচিব ড. মোশাররফ হোসেন ভূঁইয়া গতকাল অভ্যন্তরীণ সচিব ও এনবিআর চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। আজ তার এনবিআরে প্রথম অফিস।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নতুন চেয়ারম্যান ড. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, ব্যবসায়ীরা কখনোই প্রতিপক্ষ হবে না, আমি চাই এনবিআর ব্যবসাবান্ধব হবে।

 

এনবিআর চেয়ারম্যান বলেন, ব্যবসায়ীদের সঙ্গে আমার অত্যন্ত ভালো সম্পর্ক রয়েছে। শিল্প মন্ত্রণালয়ে থাকাকালীন সময় থেকেই ছিল। আমি চাই ব্যবসার ক্ষেত্র বৃদ্ধির মাধ্যমে রাজস্ব আদায় বৃদ্ধি করতে। ব্যবসায়ীরা কখনোই প্রতিপক্ষ হবে না, আমি চাই এনবিআর ব্যবসাবান্ধব অফিস হবে। দেশের জন্য ও এনবিআরের জন্য যা যা করার দরকার আমি তা করার চেষ্টা করব। বর্তমানে এনবিআরে যে যে ব্যবস্থা চালু রয়েছে তা অব্যাহত থাকবে।

তিনি বলেন, আমাদের দেশে অনেক স্বনামধন্য ব্যবসায়ীরা আছেন, যাদেরকে আমরা সবাই চিনি। কিন্তু করের ক্ষেত্রে তাদের ওইভাবে অংশগ্রহণ দেখা যায় না। আমাদের লক্ষ্য থাকবে ওই সব ব্যবসায়ীদের কাছ থেকে ন্যায্যভাবে সরকারের পাওনা আদায় করা। এজন্য ব্যবসায়ীদের সঙ্গে কথা বলতে হবে। সততার সঙ্গে কাজ করতে হবে। সততার পুরস্কার সব জায়গায় পাওয়া যায়। সৎ থাকলে নিজের, পরিবারের ও দেশের জন্য মঙ্গল হবে।

বুধবার মোশাররফ হোসেন ভূঁইয়াকে দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে। তিনি একই সঙ্গে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

গত বছরের ৩০ জুন শিল্প মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হিসেবে মোশাররফ হোসেনের চুক্তির মেয়াদ শেষ হয়। গত ৩১ ডিসেম্বর অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব ও এনবিআরের চেয়ারম্যান নজিবুর রহমানকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে নিয়োগ পেলে মোশাররফ হোসেন ভূঁইয়াকে এনবিআরের চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হয়।

মোশাররফ হোসেন ভূঁইয়া ২০১৪ সালের ২৬ অক্টোবর শিল্প মন্ত্রণালয়ের সচিব পদে যোগ দেন। ২০১৬ সালের ১১ এপ্রিল জ্যেষ্ঠ সচিব হন তিনি। গত বছরের ৩০ জুন মোশাররফ হোসেনের অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়ার কথা ছিল। কিন্তু পিআরএল বাতিল করে সরকার তাকে এক বছরের জন্য চুক্তিতে শিল্প মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব পদে নিয়োগ দেয়।

মোশাররফ হোসেন ভূঁইয়া বিসিএস ১৯৮১ ব্যাচের কর্মকর্তা। তিনি ১৯৮১ সালের ৩০ জানুয়ারি অডিট অ্যান্ড অ্যাকাউন্টস বিভাগে সহকারী কন্ট্রোলার (মিলিটারি অ্যাকাউন্টস) পদে যোগদানের মাধ্যমে চাকরিজীবন শুরু করেন।

চাকরিজীবনের প্রাথমিক পর্যায়ে তিনি প্রতিরক্ষা অর্থ বিভাগ এবং হিসাব মহানিয়ন্ত্রকের অধীন বিভিন্ন অফিসে কাজ করেন। এছাড়া তিনি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক এবং বাণিজ্য, শিক্ষা, স্থানীয় সরকার ও অর্থ মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের উপ সচিব, যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব পদে কাজ করেন।

মোশাররফ হোসেন ২০১০ সালের ৩ ফেব্রুয়ারি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের (তৎকালীন যোগাযোগ মন্ত্রণালয়) সেতু বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে নিয়োগ পান। ২০১০ সালের ২৯ জুলাই তাকে সচিব পদে পদোন্নতি দেওয়া হয়। এছাড়া তিনি বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান এবং প্রাইভেটাইজেশন কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

মোশাররফ হোসেন ভূঁইয়া ১৯৫৭ সালের ১ জুলাই জন্মগ্রহণ করেন। তার গ্রামের বাড়ি নরসিংদী জেলার সদর উপজেলার বালুসাইর গ্রামে।