ব্যাংক পরিচালকদের মেয়াদ বাড়ানো হতে

বিশেষ প্রতিবেদক : ব্যাংক পরিচালকদের মেয়াদ বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, সেটা অবশ্যই প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা সাপেক্ষে হবে।

রোববার সচিবালয়ে অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের এমডিদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এর নেতারা। ব্যাংক পরিচালকদের মেয়াদ বাড়ানোর জন্য সংগঠনের দাবির প্রেক্ষিতে অর্থমন্ত্রী এই কথা বলেন। প্রতিনিধি দলের নেতৃত্ব দেন এবিবি’র প্রেসিডেন্ট নজরুল ইসলাম মজুমদার।

অর্থমন্ত্রী বলেন, ‘ব্যাংক পরিচালনা পর্ষদের পরিচালকদের মেয়াদ বাড়তে পারে। বর্তমানে তারা দু’মেয়াদের বেশি থাকতে পারেন না। উদ্যোক্তা হিসেবে তারা এ মেয়াদ বড়ানোর দাবি জানিয়েছেন। এটা ১০/১৫ বছর করা হতে পারে। তবে বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে হবে।’

প্রসঙ্গত, ব্যাংক কোম্পানি সংশোধিত আইনের ১৫(৯) ধারা অনুযায়ী, দেশের প্রতিটি ব্যাংকে ২০ জন পরিচালক থাকার কথা। এক্ষেত্রে প্রতিজন পরিচালকের মেয়াদ থাকে ৩ বছর। আর একজন পরিচালক ২ মেয়াদের বেশি থাকতে পারেন না।

বৈঠকের বিষয়ে এবিবি’র প্রেসিডেন্ট নজরুল ইসলাম মজুমদার জানান, বর্তমানে দেশের অধিকাংশ ব্যাংকে পরিচালকের পদ পূর্ণ নয়। পরিচালক সঙ্কটে কোনো কোনো ব্যাংক নিয়মিত বোর্ডসভা করতে পারে না। এ কারণে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঝুলে থাকে। এ সমস্যা নিরসনে পরিচালকদের মেয়াদ বাড়ানোর বিকল্প নেই।