ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে ৫০০ কোটি টাকার মানহানির মামলা

মিথ্যা ও মানহানিকর তথ্য প্রচারের অভিযোগে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের নামে ৫০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে মামলা দায়ের করেছেন সংসদ সদস্য আবদুস সোবহান মিয়া গোলাপ। উক্ত মামলায় ব্যারিস্টার সুমনকে লিখিত জবাব দাখিলের আদেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (০২ মার্চ) ঢাকার তৃতীয় যুগ্ম জেলা জজ মো. আমিনুল ইসলামের আদালত বুধবার এ আদেশ দেন। সংশ্লিষ্ট আদালতের সেরেস্তাদার মতিউর রহমান বিষয়টি সাংবাদিকদের জানান।

তিনি জানান, মামলার বাদীপক্ষের আইনজীবী বুধবার কোর্ট ফি দাখিল করেন। এরপর আদালত আগামী ২৩ মার্চ বিবাদী ব্যারিস্টার সুমনকে জবাব দাখিলের জন্য নোটিশ ইস্যু করেন।

এর আগে গত ১৬ ফেব্রুয়ারি সংসদ সদস্য আবদুস সোবহান মিয়া গোলাপ বাদী হয়ে মামলা দায়ের করেন। মামলার বিষয়ে আব্দুস সোবহান গোলাপ গণমাধ্যমকে বলেন, আমাকে নিয়ে দেশে-বিদেশে ভিডিওর মাধ্যমে এবং দুদকে গিয়ে বিভিন্ন মিডিয়াতে মিথ্যা অপপ্রচার করেছে, এতে করে সামাজিকভাবে আমার মানহানি হয়েছে। এসব মিথ্যাচারের জন্য প্রকাশ্যে ক্ষমা চাইতে এক সপ্তাহ আগে সুমনকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছিলাম। কিন্তু নোটিশের বিষয়ে কোনো জবাব না পেয়ে মানহানির অভিযোগ এনে ৫০০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করে এ মামলা করেছি।

গত ২৬ জানুয়ারি দুদকে একটি লিখিত অভিযোগ দেন ব্যারিস্টার সুমন। অভিযোগে তিনি বলেন, আবদুস সোবহান গোলাপ যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক বা অন্য কোনো দেশে একাধিক বাড়ি কেনার বিষয়ে ২০১৮ সালের নির্বাচনী হলফনামায় তথ্য গোপন করেছেন। এ জন্য তদন্ত করে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়ার অনুরোধ করছি।

অভিযোগের বিষয়ে সুমন সেদিন সাংবাদিকদের বলেন, তিনি শপথ নেওয়ার সাত মাস পর আমেরিকার সিটিজেনশিপ ত্যাগ করেছেন। অথচ আমাদের কনস্টিটিউশনে (সংবিধানে) আছে, আপনার যদি বিদেশি নাগরিকত্ব থাকে, তাহলে কোনোভাবেই সংসদ সদস্য হিসেবে শপথ নিতে পারবেন না। এ বিষয়ে নির্বাচন কমিশনকে প্রশ্ন করা হয়েছিল। নির্বাচন কমিশন স্পষ্ট বলেছে, বিষয়টি দুদক দেখবে। আমি এতদিন অপেক্ষায় ছিলাম। দুদক এরকম একটি ক্রিস্টাল ক্লিয়ার বিষয়ে কোনো সরাসরি সুয়োমুটো গ্রহণ করে কিনা। যেহেতু এখন পর্যন্ত দুদক গ্রহণ করেনি, তাই আমি নিজে আজ দুদক বরাবর অভিযোগ করে গেলাম।

এদিকে গত ২৬ ফেব্রুয়ারি গোলাপের বাড়ি কেনার বিষয়ে অনুসন্ধান চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করেন তিনি। রিটে স্বরাষ্ট্র সচিব, প্রধান নির্বাচন কমিশনার, দুদক চেয়ারম্যান, এনবিআর চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।