ব্যালন ডি’অরের ৩০ জনের মধ্যে ১৪জনই রয়েছেন স্পেনের লিগে খেলা ফুটবলার

স্পোর্টস ডেস্কঃ উয়েফার সেরা কিংবা ফিফার সেরা নির্বাচন শেষ। দুটি ব্যাক্তিগত সেরার পুরস্কারই উঠেছে রিয়াল মাদ্রিদের সুপার স্টার এবং বিশ্বকাপের ফাইনাল খেলা লুকা মদ্রিচের হাতে। এবার আরও একটি ব্যাক্তিগত সেরার পুরস্কার বাকি। যেটাকে ধরা হয়, ফুটবলারদের সবচেয়ে প্রেস্টিজিয়াস পুরস্কার হিসেবে। ব্যালন ডি’অর। ২০১৮ সালের ব্যালন ডি’অর পুরস্কার বিজয়ী ফুটবলার কে? তা বাছাই করার জন্য সোমবার রাতেই ৩০ জনের নাম প্রকাশ করেছে ফ্রান্স সকার ম্যাগাজিন। এই তালিকা থেকে বাদ যাননি রোনালদো, নেইমার, লিওনেল মেসি, লুকা মদ্রিচ, মোহামেদ সালাহ থেকে শুরু করে জায়গা পেলেন পল পগবা, থিবাত কুর্তোয়া, ইডেন হ্যাজার্ডরা। বরাবরের মতই ব্যালন ডি’অরের এই তালিকায়ও প্রাধান্য স্প্যানিশ লা লিগার। ৩০ জনের মধ্যে ১৪জনই রয়েছেন স্পেনের লিগে খেলা ফুটবলার। এর মধ্যে আবার সবচেয়ে প্রভাব বিস্তার করছে রিয়াল মাদ্রিদই। টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিহ বিজয়ী দলের ৮জন সদস্য রয়েছেন ব্যালন ডি’অরের তালিকায়। তারা হলেন- গ্যারেথ বেল, করিম বেনজেমা, থিবাত কুর্তোয়া, ইসকো, মার্সেলো, লুকা মদ্রিচ, সার্জিও রামোস এবং রাফায়েল ভারানে।

সে তুলনায় এবারই বার্সেলোনা থেকে সবচেয়ে কম ফুটবলারের নাম এসেছে এই তালিকায়। মাত্র ৩জন। তারা হলেন লিওনেল মেসি, লুইস সুয়ারেজ এবং ইভান রাকিতিচ। গত মৌসুমে লা লিগা এবং কোপা ডেল রে জিতলেও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ থেকে রোমার কাছে হেরে বিদায় নেয়ার কারণেই হয়তো বার্সা ফুটবলারদের খুব বেশি গোনায় আনা হয়নি এবার।

তিনজনের নাম রয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদেরও। যাদের মধ্যে অন্যতম আন্তোনিও গ্রিজম্যান। উয়েফা সুপার কাপ, ইউরোপা লিগ এবং সর্বোপরি জিতেছেন ফিফা বিশ্বকাপ। রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত পারফরমার ছিলেন তিনি। তার দুই সতীর্থ দিয়েগো গোডিন এবং গোলরক্ষক জ্যান ও’ব্ল্যাকের নাম।

অবধারিতভাবে রয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদো, নেইমারের নামও। গতবারের ব্যালন ডি’অর জয়ী রোনালদোর নাম থাকলেও তিনি এবার আবার জিতবেন কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে। অনেকে মনে করছেন, সদ্য ওঠা ধর্ষণের অভিযোগ প্রভাব ফেলতে পারে তার পুরস্কারের ক্ষেত্রে। উয়েফার বর্ষসেরা এবং ফিফার দ্য বেস্ট জেতায় মদ্রিচের পাল্লাই ভারি। অনেকেই মনে করছেন, আন্তোনিও গ্রিজম্যানেরও যথেষ্ট দাবি থাকছে।

যাই হোক, মদ্রিচ কিংবা গ্রিজম্যানের পুরস্কার জেতার অর্থই হলো, উয়েফার বর্ষসেরা বা ফিফার দ্য বেস্ট-এর মতো ব্যালন ডি’অর-এর ক্ষেত্রেও গত দশ বছরে রোনালদো এবং মেসির দাপট থেমে যেতে পারে।

৩০ জনের তালিকা
সার্জিও আগুয়েরো, অ্যালিসন বেকার, গ্যারেথ বেল, করিম বেনজেমা, এডিনসন কাভানি, থিবাত কুর্তোয়া, ক্রিশ্চিয়ানো রোনালদো, কেভিন ডি ব্রুইনি, রবার্তো ফিরমিনো, দিয়েগো গোডিন, আন্তোনিও গ্রিজম্যান, ইডেন হ্যাজার্ড, ইসকো, হ্যারি কেইন, এনগোলা কান্তে, হুগো লরিস, মারিও মানজুকিচ, সাদিও মানে, মার্সেলো, কিলিয়ান এমবাপে, লিওনেল মেসি, লুকা মদ্রিচ, নেইমার ডি সিলভা জুনিয়র, জ্যান ও’ব্ল্যাক, পল পগবা, ইভান রাকিতিচ, সার্জিও রামোস, মোহামেদ সালাহ, লুইস সুয়ারেজ, রাফায়েল ভারানে।