ব্রনের সমস্যা দূর করবে যে খাবার

বর্তমানে ছেলে অথবা মেয়ে উভয়েই ব্রণের সমস্যায় ভুগে থাকে। জীবনযাত্রা, হরমোন, দূষণ এমনকি বংশগতি ইত্যাদি নানা কারণে দেহের বিভিন্ন অংশে ব্রণ দেখা দিতে পারে। বিশেষ করে বেশি তৈলাক্ত ত্বকে এ আশঙ্কা তুলনামুলকভাবে একটু বেশি থাকে।

এ ছাড়া বেশি পরিমাণে যদি ভাজাপোড়া খাওয়া হয়ে যায়, পর্যাপ্ত পানি পান না করা হলে এবং পর্যাপ্ত ঘুমের অভাবেও ত্বকে ব্রণের সমস্যা বাড়তে পারে।

ত্বক বিশেষজ্ঞ ডা. প্রিয়াঙ্কা রেড্ডি বলেন, দেহে ব্রণ মূলত পিঠ, কাঁধ ও নিতম্বে হয়ে থাকে। সাধারণত দেহে বাড়তি তেল, আবদ্ধ লোমকূপ ইত্যাদি কারণে ব্রণ দেখা দেয়। এছাড়াও বংশগতি, হরমোনের সমস্যা, ‘কর্টিকোস্টেরোয়েড’ ধরনের ওষুধ গ্রহণ, ওয়াক্স করা, খাদ্যাভ্যাস ইত্যাদি নানান কারণে দেহে ব্রণ হতে পারে বলে ব্যাখ্যা করেন ডা. রেড্ডি।

তিনি আরও বলেন, তেল গ্রন্থির কারণে অতিরিক্ত ব্রণ দেখা দিতে পারে। ত্বকে জমে থাকা মৃত কোষ ব্রণের কারণ। যদিও দেহে ব্রণ হওয়ার নির্দিষ্ট কোণ বয়সসীমা নেই। তবে জিনগত কারণে হওয়া ব্রণ সাধারণত ২০ থেকে ৩০ বছর বয়সসীমার মধ্যে তীব্রভাবে দেখা দেয়।

তাই ব্রণের হাত থেকে মুক্তির জন্য খাদ্য তালিকায় কয়েকটি খাবার যোগ করতে পারেন।
যেমনঃ:
# কমলা : শীতের ফল হলেও এখন সারা বছরই কমলা পাওয়া যায়। ব্রণের হাত থেকে বাঁচতে রোজ একটি করে কমলা খান। কমলার রস করেও খেতে পারেন। এর ফলে শরীর থেকে দূষিত পদার্থ বেরিয়ে গিয়ে ত্বক হয়ে উঠবে নিখুঁত।

# বাদাম : কাজু, পেস্তা, চিনা বাদাম, আখরোটে পর্যাপ্ত পরিমাণে ওমেগা থ্রি সমৃদ্ধ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়। এসব স্বাস্থ্যকর ফ্যাট শরীরকে গরম রাখে ও ত্বকে অস্বাস্থ্যকর তেল জমতে দেয় না।

# গাজর : ভিটামিন এ ব্রণ কমাতে সাহায্য করে। ব্রণের ব্যথা-সংক্রমণ তো কমেই, এমনকি দাগও কমাতে পারে এই ভিটামিন। গাজরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ পাওয়া যায়। তাই নিয়মিত গাজর খেতে পারেন।

# গ্রিন টি : চা ছাড়া কাজে মন বসে না? সেক্ষেত্রে গ্রিন টি খাওয়ার অভ্যাস তৈরি করুন। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ব্রণের সমস্যা কমাতে সাহায্য করে। এটি শরীরের জন্যও বেশ উপকারী।