ব্রহ্মপুত্র নদে বাঁধ নির্মাণের অনুমোদন চীন পার্লামেন্টে

আন্তর্জাতিক ডেস্কঃ ব্রহ্মপুত্র নদের উজানে বাঁধ নির্মাণ বিষয়ক পরিকল্পনা অনুমোদন করেছে চীনের পার্লামেন্ট। বৃহস্পতিবার দেশটির পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসে (এনপিসি) চতুর্দশতম পঞ্চবার্ষিকী পরিকল্পনা উত্থাপন করে দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সরকার। সেই পরিকল্পনাতেই ব্রহ্মপুত্র নদে বাঁধ নির্মাণের প্রস্তাবনা অন্তর্ভুক্ত ছিল।

এই প্রস্তাবনা অনুযায়ী চীনের অধিকৃত স্বায়ত্বশাসিত অঞ্চল তিব্বত এবং ভারতের অরুণাচল প্রদেশের সীমান্ত এলাকায় ব্রহ্মপুত্র নদের ওপর বাঁধ নির্মাণ করা হবে। এনপিসির ২০০০ সদস্যের অধিকাংশই এই পরিকল্পনা সমর্থন করেছেন।

প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার বরাত দিয়ে করা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি। এনপিসির ছয়দিনের সেশনের শেষ দিনটি ছিল বৃহস্পতিবার। চীনের রাষ্ট্রপতি শি জিনপিং, প্রধানমন্ত্রী লি কেকিয়াং ও কমিউনিস্ট পার্টির অন্যান্য জ্যেষ্ঠ নেতাদের উপস্থিতিতে পাস হয় এই পঞ্চবার্ষিকী পরিকল্পনা।

চীন কমিউনিস্ট পার্টির দ্বিতীয় প্রধান নেতা শে দালহা সেদিন উপস্থিত ছিলেন এনপিসির সেশনে। সেখানে তিনি বলেন, ‘সরকারের উচিত যত দ্রুত সম্ভব এই বাঁধ নির্মাণ পরিকল্পনা বাস্তবায়ন করা। সম্ভব হলে চলতি বছর থেকেই শুরু করা যেতে পারে এ প্রকল্প।’

এশিয়া মহাদেশের অন্যতম বৃহৎ নদ ব্রহ্মপুত্র। হিমালয়ের কৈলাশ পর্বত থেকে উৎপত্তি হওয়ার পর তিব্বত, ভারত, বাংলাদেশ—তিন দেশের ওপর দিয়ে প্রবাহিত হয়ে বঙ্গোপসাগরে গিয়ে মিশেছে এই নদ।

গত কয়েক বছর ধরেই ভারত-তিব্বত সীমান্ত এলাকায় এই নদের ওপর বাঁধ নির্মাণের আগ্রহ জানিয়ে আসছে চীন; আর এর প্রেক্ষিতে উদ্বেগ তৈরি হয়েছে ভারত ও বাংলাদেশে। উদ্বেগের প্রধান কারণ, উজানে বাঁধ নির্মাণ করা হলে অপেক্ষাকৃত ভাটিতে অবস্থিত দু’টি দেশে পানিপ্রবাহ বিঘ্নিত হবে।

চীন অবশ্য জানিয়েছে—প্রতিবেশী দেশগুলো যেন ক্ষতিগ্রস্ত না হয়, তা বিবেচনায় রেখেই বাঁধ নির্মাণ করা হবে।

সূত্র: এনডিটিভি