ব্রাজিলের প্রাক্তন প্রেসিডেন্ট লুলার কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক : দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন ব্রাজিলের প্রাক্তন প্রেসিডেন্ট লুলা ডি সিলভা। বুধবার দেশটির একটি আদালত তাকে ৯ বছর ছয় মাসের কারাদণ্ডাদেশ দিয়েছে। লুলা অবশ্য এই রায়ের বিরুদ্ধে লুলা আপিল করতে পারবেন বলে জানিয়েছে আদালত।

২০০৩ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন লুলা। ব্রাজিলের জনপ্রিয় এই নেতার বিরুদ্ধে অভিযোগ, তিনি রাষ্ট্রীয় তেল কোম্পানি পেট্রোব্রাসের কাজ পাইয়ে দেওয়ার শর্তে ১ দশমিক ২ মিলিয়ন মার্কিন ডলার ঘুষ নিয়েছিলেন। এই অর্থ সমুদ্র তীরে তার একটি অ্যাপার্টমেন্টের সৌন্দর্য্য বর্ধনের কাজে ব্যয় হয়েছে।

বুধবার লুলার পক্ষ থেকে আদালতের এই রায় প্রত্যাখ্যান করা হয়েছে। তার আইনজীবীরা এক বিবৃতিতে জানিয়েছেন, রাজনৈতিক উদ্দেশ্যপ্রনোদিত হয়ে তার বিরুদ্ধে এই রায় দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, ‘ গত তিন বছর ধরে লুলা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত তদন্তের শিকার। তাকে দোষী করা যায়, এমন কোনো বিশ্বাসযোগ্য প্রমাণ পাওয়া যায়নি এবং তার নির্দোষিতার পক্ষে যে সব প্রমাণ দেওয়া হয়েছে তা বরাবর উপেক্ষা করে আসা হচ্ছে।’

আগামী বছর ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন লুলা। প্রাক্তন এই প্রেসিডেন্টের সমর্থকদের দাবি, নির্বাচনে লুলাকে ঠেকাতেই সরকারের পক্ষ থেকে এ উদ্যোগ নেওয়া হয়েছে।