ব্রিটেন, জার্মানি ও ফরাসি রাষ্ট্রদূতকে তলব করে যা বলল ইরান

আন্তর্জাতিক ডেস্কঃ ব্রিটেন, জার্মানি ও ফরাসি রাষ্ট্রদূতকে তলব করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। রোববার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম ইউরোপ বিভাগের মহাপরিচালক তাদের তলব করেন। এতে সাড়া দিয়ে ইরানে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত সিমন শেরক্লিফ, জার্মানির রাষ্ট্রদূত হানস উডো মুজেল এবং ফ্রান্সের রাষ্ট্রদূত নিকোলাস হোস সেখানে হাজির হন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম ইউরোপ বিভাগের মহাপরিচালক তাদের বলেছেন, জাতিসংঘ সনদের ৫১ অনুচ্ছেদ আওতায় ইসলামি প্রজাতন্ত্র ইরানের সশস্ত্র বাহিনী ইসরাইলের সামরিক ঘাঁটিগুলোর বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেট প্রাঙ্গণে ইসরাইলের হামলার নিন্দা জানান ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এই কর্মকর্তা। এর জবাবে শনিবার ইসরাইলের ভূখণ্ডে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায় ইরান।

এ ঘটনায় ইউরোপের তিনটি দেশের দ্বিমুখী আচরণের সমালোচনা করেন পশ্চিম ইউরোপ বিভাগের মহাপরিচালক। তিনি বলেন, যেকোনো অবৈধ শক্তি প্রয়োগের বিরুদ্ধে ইরান দৃঢ়তার সঙ্গে তার সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা ও জাতীয় স্বার্থকে রক্ষা করবে।

এ সময় যুক্তরাজ্য, জার্মানি ও ফ্রান্সের রাষ্ট্রদূতরা বলেছেন, শিগগিরই তারা নিজ দেশের রাজধানীতে এই বার্তা পৌঁছে দেবেন।