ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায়

নাক বা তার চার পাশে কালো ব্ল্যাকহেডস জমে অনেকের। লোমকূপের তলায় ত্বকের মৃত কোষ জমে তৈরি হয় ‘ব্ল্যাকহেডস’। তবে দুশ্চিন্তার কিছু নেই। কিছু প্রাকৃতিক উপায়ের মাধ্যমে এই সমস্যা থেকে ‘ব্ল্যাকহেডস’ থেকে মুক্তি পাওয়া সম্ভব-

বেকিং সোডা
১ চামচ বেকিং সোডার সঙ্গে ২ চামচ পানি দিয়ে মিশ্রন তৈরি করে নিন। সেই মিশ্রন নাকের উপর লাগিয়ে রাখুন ১৫-২০ মিনিট। তার পরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ‘ব্ল্যাকহেডস’ পরিষ্কার হয়ে যাবে।

গ্রিন টি
বেকিং সোডার মতোই ১ চামচ গ্রিন টি-তে ২ চামচ পানি দিয়ে মিশ্রন বানিয়ে নিন। তার পরে মিশ্রনটি ১৫-২০ মিনিটের জন্য ‘ব্ল্যাকহেডস’-এর জায়গায় লাগিয়ে রাখুন। পরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন।

ডিম-মধু
ত্বকের বহু সমস্যার সমাধান করে এই মিশ্রন। একটি ডিমের সাদা অংশের সঙ্গে ২ চামচ মধু মিশিয়ে নিন। তার পরে সেটি মুখে মাখিয়ে রাখুন। মিশ্রন শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিন। শুধু ‘ব্ল্যাকহেডস’ থেকেই মুক্তি পাবেন না, ত্বক উজ্জ্বলও হবে।

টমেটো
রাতে ঘুমানোর আগে টমেটোর নরম শাঁস গোটা মুখে মাখিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে পানি দিয়ে মুখ ধুয়ে নিন। সাবান দেওয়ার দরকার নেই। দেখবেন, ‘ব্ল্যাকহেডস’ও গিয়েছে, ত্বকও উজ্জ্বল হয়েছে।