ভর্তি-টিউশন ফি সহনীয় রাখতে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের আহ্বান

নিজস্ব প্রতিবেদক : জনগণের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফিসহ সব ধরনের ব্যয় একটি সীমায় নির্ধারিত রাখতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাউথইস্ট ইউনিভার্সিটির ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার গুণগত মান বাড়াতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, উচ্চশিক্ষা যাতে আনুষ্ঠানিক বিদ্যায় পরিণত না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ এবং গুণগত মান বৃদ্ধির জন্য প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। এজন্য বিষয় বাছাই, শিক্ষাক্রম উন্নয়ন এবং শিক্ষাদানের পদ্ধতি অব্যাহতভাবে উন্নত ও যুগোপযোগী করতে হবে।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন ভারতের নয়াদিল্লিতে অবস্থিত সাউথ এশিয়ান ইউনিভার্সিটির প্রেসিডেন্ট প্রফেসর ড. কবিতা এ. শর্মা। সমাবর্তনে অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এএনএম মেশকাত উদ্দিন এবং বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. রেজাউল করিম বক্তব্য রাখেন।

মন্ত্রী বলেন, আমরা দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ব্যর্থ হতে দিতে চাই না। সেগুলোকে বন্ধ করে দেওয়া আমাদের উদ্দেশ্য নয়। আমরা তাদের সফল করার জন্য সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছি। যারা আইন, বিধিবিধান মানতে চান না, তাদের আইনি পথে বাতিল করা হবে।

মন্ত্রী বলেন, শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে স্থিতিশীল উন্নয়ন নিশ্চিত করতে বহুমাত্রিক শিক্ষা কার্যক্রমের সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার যথোপযুক্ত পরিকল্পনা বিশ্ববিদ্যালয়গুলোর থাকতে হবে। বৈজ্ঞানিক, প্রযুক্তিগত ও তথ্য বিপ্লবের সুযোগ গ্রহণ করে তাদের যুগোপযোগী মানবসম্পদে পরিণত করতে হবে।

শিক্ষার্থীরা যাতে ইসলামের ভুল ব্যাখ্যাদানকারী জঙ্গিদের কবলে পড়ে জীবন ধ্বংস না করে সেদিকে শিক্ষক-অভিভাবকদের সজাগ দৃষ্টি রাখারও আহ্বান জানান মন্ত্রী।

সমাবর্তনে ২ হাজার ৬৮৮ জন শিক্ষার্থীকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করা হয়। শিক্ষামন্ত্রী একজন শিক্ষার্থীর হাতে চ্যান্সেলর স্বর্ণপদক ও ১১ জন শিক্ষার্থীকে ভাইস চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করেন।