ভর্তি পরীক্ষায় জালিয়াতি

নিজস্ব প্রতিবেদক, সিলেট : সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি বিভাগের ছাত্র আল আমিনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। রোববার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে বহিষ্কার করে।

আল আমিন শাবির ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও ক্যালকুলেটরের মতো দেখতে বিশেষ ডিভাইসের মাধ্যমে ভর্তি পরীক্ষা চলাকালে উত্তর সরবরাহের অভিযোগে গ্রেপ্তার হন।

শাবির ভারপ্রাপ্ত প্রক্টর মুন্সী ড. নাসের ইবনে আফজাল বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ভর্তি পরীক্ষায় জালিয়াতি সংক্রান্ত তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে তাকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

গত ২৬ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা চলাকালে দুইজনকে আটক করে পুলিশ। আল আমিন ছাড়া অন্যজন হচ্ছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র ও বগুড়ার ‘গুগল কোচিং সেন্টার’র শিক্ষক ইশাদ ইমতিয়াজ হৃদয়। পরে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়।

ওই সময় পুলিশ জানান, বগুড়ার গুগল কোচিং সেন্টারে কোচিংয়ের আড়ালে দীর্ঘদিন ধরে প্রশ্নপত্র ফাঁস ও ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের উত্তর সরবরাহ করা হতো। ক্যালকুলেটরে মোবাইলের সিম ও বিশেষ ডিভাইস যুক্ত করে পরীক্ষার হলে উত্তর সরবরাহের কাজ করত চক্রটি।