ভাঙা সম্পর্ক জোড়া লাগাতে চান?

প্রিয় মানুষের সঙ্গে সম্পর্ক ভেঙে যাওয়ার পর রাগ, অভিমান, দুঃখে কেউ কেউ আত্মহত্যাও করে বসে। কিন্তু চাইলেই দুজনের মধুময় প্রেমের সম্পর্ক আবারও জোড়া লাগানো সম্ভব। আবার অনেকেই নিজে থেকেই ভেঙে যাওয়া সম্পর্ক নতুন করে জোড়া লাগাতে চান। পুনরায় অনুভব করতে চান প্রিয় মানুষের হৃৎস্পন্দন। পুরনো সম্পর্ককে নতুন করে জোড়া লাগানোর জন্য দুজন মানুষের মধ্যে নতুন করে বোঝাপড়া তৈরি করা উচিত। ভাঙ্গা সম্পর্ক চাঙ্গা করার কিছু কৌশল আজ আপনাদের জানাব-

 

 

মানসিক প্রস্তুতি


পুরনো প্রেমিক/প্রেমিকাকে ফিরে পাওয়ার জন্য প্রথমে প্রয়োজন মানসিক প্রস্তুতি। আপনাদের সম্পর্ক কেন ভেঙে গিয়েছিল, কী সমস্যা ছিল, সত্যিই আপনি আবার পুরনো সম্পর্ক ফিরে পেতে চান কি না এসব বিষয়গুলো ভালো করে ভেবে নিন। পুরোনো সুখের স্মৃতিগুলোর কথা চিন্তা করুন। এরপর নিজেকে মানসিকভাবে প্রস্তুত করুন। কারণ আপনি চাইলেও আপনার সাবেক প্রেমিক/প্রেমিকা এই সম্পর্ক আবার ফিরে পেতে নাও চাইতে পারে।

সঙ্গীর কথা শুনুন


একে অন্যের সঙ্গে যতটা বেশি কথা বলবেন, দেখবেন সব সহজ হয়ে যাচ্ছে। সঙ্গী যাই বলুক না কেন মনোযোগ দিয়ে শুনুন। এমনকি তার কথায় আপনি একমত না হলেও কথাটি মনোযোগ দিয়ে শোনার চেষ্টা করুন। হয়তো বা সঙ্গী পুরোনো ইতিহাস টেনে আনছে, বেশি কথা বলছে, কিছু গ্রাহ্য করছে না বা অঝোরে কাঁদছে- এমন হলেও তার কথা মনোযোগ দিয়ে শুনুন। তাকে কাঁদতে দিন। এতে সে একটা সময় চাপমুক্ত অনুভব করবে। আর এভাবেই সম্পর্ক মজবুত করার পথে এগোবেন আপনি।

সময় দিন

নতুন করে পুরনো সম্পর্ক ফিরে পেতে যেটা দরকার একটু বেশি মনোযোগী হওয়া, সম্পর্কটা নিয়ে। পেশাদারিত্ব আর উদাসীনতা দূরে সরিয়ে আপনার সঙ্গীর প্রতি মন দিন। কাজের ফাঁকে এক-আধটা এসএমএস দিন।

দ্বন্দ্ব এড়ান


বেশির ভাগ দম্পতিই হয়তো জানে কীভাবে দূরত্ব তৈরি করতে হয় বা দূরে চলে যেতে হয়। তবে খুব কম মানুষই জানে কীভাবে দূরত্ব দূর করতে হয়। দূরত্ব দূর করার প্রথম শর্ত হলো দ্বন্দ্ব বা ঝগড়া তৈরি করে এমন বিষয়গুলো এড়িয়ে যাওয়া। কথা বলার সময় এমন কিছু বলা বা করা উচিত যেটি অতীতের বেদনাগুলোকে ঘুচাতে সাহায্য করবে।

অতীতকে টানবেন না

অতীত কষ্টদায়ক ছিল বলেই তো দুজনের মধ্যে দূরত্ব তৈরি হয়েছে। এখন যেহেতু সম্পর্কটা ঠিকঠাক করতে চাইছেনই তাই পুরোনো যন্ত্রণাদায়ক অতীতগুলোকে বার বার টেনে আনবেন না। বর্তমানে থাকুন, বর্তমানে বাঁচুন।

সঙ্গীকে দোষারোপ নয়

অনেকেই একটি ভুল প্রায়ই করেন। আর সেটি হলো, সঙ্গীকে দোষারোপ করতে থাকা। সম্পর্ক বিশেষজ্ঞরা বলেন, সঙ্গীকে তার ভুল ধরিয়ে দেবেন, তবে দোষারোপ করে নয়। এ ক্ষেত্রে, ‘তুমি এ কাজটি করেছ বা সেই কাজটি ভুল করেছ’- এভাবে না বলে বলুন ‘তোমার এ কাজটি আমাকে খুব আহত করেছে’। এভাবে বললে হয়তো তার যে কাজটি আপনাকে কষ্ট দিয়েছে সেটি সে কিছুটা হলেও বুঝতে পারবে। আর দোষারোপ করতে থাকলে হিতে বিপরীত হতে পারে।

নিজের ভুল স্বীকার করুন

অতীতে যে ভুল করেছেন সে ভুলের জন্য তার কাছে নিজের ভুল স্বীকার করুন। বিশেষ করে যদি তাকে কষ্ট দিয়ে থাকেন, তাহলে তার কাছে ক্ষমা প্রার্থনা করুন। তার কোনো ক্ষতি করলে তা পূরণ করার চেষ্টা করুন। ভুল স্বীকারের মাধ্যমে প্রেমের সম্পর্ক পুনরুদ্ধার করা সম্ভব হয়। তাই দুজন মিলে কোথাও বসে মীমাংসা করে ফেলুন।

ভালোবাসুন


সম্পর্ক টিকিয়ে রাখে ভালোবাসা, যত্নের কোনো বিকল্প নেই। আপনি তাকে কতটুকু ভালোবাসেন, আপনার জন্য সে কতটা গুরুত্বপূর্ণ সেটি তাকে বোঝানোর চেষ্টা করুন। ধৈর্য ধরে ভালোবেসে যেতে পারলেই হয়তো একটি সময় টিকে যায় সম্পর্ক।