ভাড়া একটা বিষয়, তবে বাস্তবে এটা সবাই এক্সেপ্ট করবে: কাদের

বুধবার (২৮ ডিসেম্বর) উদ্বোধন হতে যাচ্ছে বহুল কাঙ্ক্ষিত দেশের প্রথম মেট্রোরেল। মেট্রোর সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। সর্বনিম্ন ভাড়া নিয়ে নানা সংগঠন আপত্তি জানালেও বাস্তবতার নিরিখে এই ভাড়া নির্ধারণ করা হয়েছে বলে দাবি করেছেন সড়ক পরিবহন এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সড়ক পরিবহন মন্ত্রী বলেন, প্রত্যেকে আনন্দের সঙ্গে এটা গ্রহণ করবে। ভাড়া একটা বিষয়, তবে বাস্তবে এটা সবাই এক্সেপ্ট করবে। মিনিমাম রিকশাভাড়া এখন ২০ টাকা।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বেলা ১২টায় রাজধানীর আগারগাঁওস্থ মেট্রোস্টেশনে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, এখন যে অবস্থান ঢাকা সিটিতে, আপনি উত্তরা থেকে কমলাপুর আসবেন ১০০ টাকা। কত মিনিটে আসবেন ৩৮ মিনিটে। তাহলে কোথায় লস হলো? এ সময় মেট্রোরেলের পরিচালক এন এম সিদ্দিক বলেন, আপনি নিশ্চয়ই কলকাতা মেট্রোর সঙ্গে তুলনা করছেন। এটা কখন হয়েছে একবার একটু চিন্তা করে দেখেন। আর কলকাতা মেট্রোরেলে কী সুবিধা রয়েছে এবং এখানকার মেট্রোরেলে কী ধরনের সুযোগ-সুবিধা রয়েছে সেটা দেখেন।
মেট্রোরেলে সময় অনেক কম লাগবে জানিয়ে এমডি বলেন, আমাদের ননস্টপ আছে তাতে ১০ মিনিট ১০ সেকেন্ডে যাতায়াত করা যাবে। উত্তরা থেকে আপনি এমনি যদি আসেন আপনার কতক্ষণ লাগবে, এটা চিন্তা করে দেখেন। মেট্রোরেল এমডি জানান, মেট্রোরেলের কারণে ৪২ হাজার কোটি টাকা সাশ্রয় হবে।

তিনি বলেন, ভাড়াটা যেটা ঠিক করা হয়েছে সেটা বর্তমান প্রেক্ষাপটে। আপনি যদি টাইম মেশিনে পেছনে চলে যান তারপর যদি হিসাব করেন তাহলে তা হবে না। আপনি সম্প্রতি যেসব দেশের মেট্রোরেল তৈরি হয়েছে তার সঙ্গে আপনি তুলনা করবেন দেখবেন যে, আমরা সেই জায়গাটাতে আছি। মেট্রোরেল পরিচালক জানান, মেট্রোরেল বিদ্যুতে চলাচল করবে। যে দেশে বিদ্যুতের দাম যেমন সে অনুযায়ী ভাড়া নির্ধারণ করা হয়। তিনি বলেন, এটা একেবারে সর্বনিম্ন ভাড়া এবং এই ভাড়া দিয়ে মেট্রোরেল লাভজনকভাবে পরিচালনা করা যাবে না।

এখন যে স্টেশনগুলো চালু করা হচ্ছে না, সেগুলো কবে চালু হবে এমন এক প্রশ্নের জবাবে এন এম সিদ্দিক বলেন, প্রত্যেকটা স্টেশন প্রস্তুত আছে। এখানে কোনো তাড়াহুড়ার বিষয় নেই। আমরা একাধিক বার বলেছি। মানুষের অভ্যস্ততা হল বড় বিষয়। এজন্য এটা করা হয়েছে৷ মানুষের অভ্যস্ততার সঙ্গে সামঞ্জস্য করার জন্য আমরা এটা করেছি। তিন মাস পরে ২৬ শে মার্চ সবগুলো স্টেশনে ট্রেন থেমে যাবে এবং আস্তে আস্তে মানুষ যখন অভ্যস্ত হয়ে যাবে তখন ট্রেনের সংখ্যাগুলো বাড়বে।