ভারতকে ‘বখাটে সন্তানের’ মতো আচরণ না করার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক : ভারতকে ‘বখাটে সন্তানের’ মতো আচরণ করা থেকে বিরত থাকতে বলা হয়েছে চীনের সরকারি একটি সংবাদমাধ্যমে। ‘এক চীন নীতি’ চ্যালেঞ্জ করাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে চীন যে আচরণ করেছে তা থেকে নয়াদিল্লিকে শিক্ষা নেয়ার আহ্বান জানিয়েছে গ্লোবাল টাইমস নামের পত্রিকাটি।

বুধবার গ্লোবাল টাইমসে প্রকাশিত এক নিবন্ধে বলা হযেছে, বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ এমন ধারণার বশবর্তী হয়ে ভারত কখনো কখনো বখাটে সন্তানের মতো আচরণ করে। ভারতের একটি মহান জাতিতে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে দেশটির অদূরদর্শী নীতি রয়েছে।

এতে আরো বলা হয়েছে, তাইওয়ানকে কেন্দ্র করে বেইজিং ও ট্রাম্পের মধ্যে সম্প্রতি যে সব ঘটনা ঘটেছে তা থেকে ভারতের শিক্ষা নেয়া উচিত। এ বক্তব্যের মাধ্যমে দক্ষিণ চীন সাগর থেকে মার্কিন সমুদ্রড্রোন আটকের ঘটনার প্রতি ইঙ্গিত করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

চীনা প্রতিবাদ উপেক্ষা করে মঙ্গোলিয়া গত মাসে দালাই লামাকে আশ্রয় দেয়ায় দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে বেইজিং। আর এ ঘটনার পর মঙ্গোলিয়াকে একশ কোটি ডলার সমপরিমাণ সহযোগিতা  মঞ্জুর করে নয়াদিল্লি।

এ প্রসঙ্গে পত্রিকাটি চীনের বিরুদ্ধে বারবার দালাই লামা ‘কার্ড’ ব্যবহার না করার জন্য ভারতের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছে।

এতে বলা হয়েছে, ‘স্পর্শকাতর বিষয়ে চীনের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার আগে আমেরিকাও দ্বিতীয়বার চিন্তাভাবনা করে। এরপরেও ভারত এ জাতীয় পদক্ষেপের সাহস কোথা থেকে পায়?’