ভারতকে ২১ রানে হারিয়ে দেশের বাইরে অবশেষে জয়ের দেখা পেয়েছে অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক : হলো না ভারতের ‘পারফেক্ট টেন’। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো টানা ১০ ওয়ানডে জিততে পারল না ভারত। বেঙ্গালুরুতে সিরিজের চতুর্থ ওয়ানডেতে ভারতকে ২১ রানে হারিয়ে দেশের বাইরে অবশেষে জয়ের দেখা পেয়েছে অস্ট্রেলিয়া।

বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার জয়ের ভিত গড়ে দিয়েছিলেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ। শততম ওয়ানডেতে সেঞ্চুরির রেকর্ড গড়েছেন ওয়ার্নার। ফিঞ্চ মাত্র ৬ রানের জন্য পাননি টানা দ্বিতীয় সেঞ্চুরি। তবে তাদের ২৩১ রানের উদ্বোধনী জুটি বড় সংগ্রহের পথ তৈরি করে দেয় অস্ট্রেলিয়াকে।

যদিও শেষ ১৫ ওভারে অস্ট্রেলিয়া তুলতে পারে মাত্র ১০২ রান। তাতে সফরকারীদের সংগ্রহ দাঁড়ায় ৩৩৫। ওয়ার্নার ১১৯ বলে ১২ চার ও ৪ ছক্কায় করেছেন ১২৪ রান। ৯৬ বলে ১০ চার ও ৩ ছক্কায় ৯৪ রানের ইনিংসটি সাজান ফিঞ্চ। ত্রিশোর্ধ ইনিংস এসেছে আর কেবল পিটার হ্যান্ডসকম্বের ব্যাট থেকে (৪৩)। ৭১ রানে ৪ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার উমেশ যাদব।

রেকর্ড পঞ্চমবারের মতো ৩৩০ বা এর বেশি রান সফলভাবে তাড়া করার ঠিক পথেই ছিল ভারত। টানা দ্বিতীয় ম্যাচে শতরানের (১০৬) উদ্বোধনী জুটি উপহার দিয়েছেন রোহিত শর্মা ও অজিঙ্কা রাহানে। কিন্তু দুজনের কেউই ফিফটিকে সেঞ্চুরিতে রূপ দিতে পারেননি। রোহিত করেছেন ৬৫, রাহানে ৫৩।

তিনে নামা বিরাট কোহলি খেলতে পারেননি বড় ইনিংস (২১)। হার্দিক পান্ডিয়া ঝড় তোলার ইঙ্গিত দিয়েও ফিরেছেন তিন ছক্কায় ৪১ করে। তবুও ভারতের আশা টিকে ছিল কেদার যাদব ও মনিশ পান্ডের ব্যাটে। তবে শেষ দিকে চার বলের মধ্যে এই দুজনের বিদায়ে স্বাগতিকদের আশাও শেষ হয়ে যায়। ৫০ ওভারে ৮ উইকেটে ৩১৩ রানে থামে ভারতের ইনিংস। যাদব করেছেন ৬৭, পান্ডে ৩৩।

অস্ট্রেলিয়ান পেসার কেন রিচার্ডসন ৫৮ রানে নিয়েছেন ৩ উইকেট। নাথান কোল্টার-নাইল ৫৬ রানে ২টি ও প্যাট কামিন্স ৫৯ রানে নিয়েছেন একটি উইকেট।

দেশের বাইরে ফল হওয়া টানা ১১ ম্যাচ হারের পর প্রথম জয়ের দেখা পেল অস্ট্রেলিয়া। প্রথম তিন ম্যাচ হেরে অস্ট্রেলিয়ার সিরিজ হারও নিশ্চিত হয়েছিল আগেই। এই জয়ে কমল ব্যবধান। রোববার নাগপুরে হবে পঞ্চম ও শেষ ম্যাচ।