ভারতে আরো চারটি ভাষায় নতুন সম্প্রচার শুরু করতে যাচ্ছে বিবিসি

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে আরো চারটি ভাষায় নতুন সম্প্রচার শুরু করতে যাচ্ছে বিশ্বের জনপ্রিয় সাংবাদ নেটওয়ার্ক ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন (বিবিসি)।

বিবিসির ওয়ার্ল্ড সার্ভিসের অংশ হিসেবে নতুন এই চার ভাষায় সম্প্রচার সম্প্রসারণ করা হচ্ছে। ১৯৪০-এর দশকের পর এটিই তাদের সবচেয়ে বড় সম্প্রসারণ কার্যক্রম। ২০১৬ সালে ব্রিটিশ সরকার বিবিসির তহবিল বাড়ানোর ঘোষণা দেয় এবং সে অনুযায়ী এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

সোমবার বিবিসি ইংরেজির অনলাইন সংস্করণে এ তথ্য জানানো হয়েছে।

ইংরেজিসহ এখন ৪০টি ভাষায় বিবিসির খবর পাওয়া যাবে। ভারতের যে চারটি ভাষায় নতুন সম্প্রচার শুরু হচ্ছে, সেগুলো হলো- মারাঠি, তেলেগু, গুজরাটি ও পাঞ্জাবি। বিবিসির ‘২০২০ প্রকল্প’-এর অধীনে এ চারটিসহ ১১টি ভাষায় নতুন সম্প্রচারের ঘোষণা দেওয়া হয়েছে।

চার ভাষায় সংবাদের নতুন ওয়েবসাইট সোমবার উদ্বোধন করার কথা রয়েছে।

বৈচিত্র্যেভরা ভারতে এই চার ভাষায় বিপুল জনগোষ্ঠী কথা বলে। ঐতিহ্যবাহী মহারাষ্ট্র রাজ্যের প্রধান ভাষা মারাঠি। প্রায় ৭ কোটি ৩০ লাখ মানুষের ভাষা এটি। ক্রিকেটার শচীন টেন্ডুলকার, লতা মুঙ্গেশকর, তামিল সুপারস্টার রজনিকান্তসহ বহু গুণিজনের ভূমি এই মহারাষ্ট্র।

ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর জন্মভূমি গুজরাট। প্রায় ৫ কোটি মানুষ গুজরাটি ভাষায় কথা বলে। পাকিস্তানের জাতির জনক মোহাম্মদ আলী জিন্নাহ, ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ব্যবসায়ী আম্বানি পরিবারের জন্ম এই গুজরাটে।

ইতিহাস, ঐতিহ্যের স্বর্ণভূমি পাঞ্জাব। প্রায় ১০ কোটি মানুষের ভাষা পাঞ্জাবি, যা বিশ্বে ভাষাভাষির সংখ্যার দিক থেকে ১১তম। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, বলিউডের বিখ্যাত কাপুর পরিবার এই পাঞ্জাবের।

তেলেগু ভাষাভাষিদের অধিকাংশের বসবাস তেলেঙ্গানা ও অন্ধ্র প্রদেশে। প্রায় ৭ কোটি ৫০ লাখ মানুষ তেলেগু ভাষায় কথা বলে। মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা, প্রাক্তন প্রধানমন্ত্রী পিভি নরসিমা রাও, ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন পিভি সিন্ধুর মতো বহু কীর্তিমান তেলেগু ভাষার মানুষ।

উল্লেখ্য, যুক্তরাজ্যের সরকারি সংবাদ সংস্থা বিবিসি। এর সদর দপ্তর লন্ডনে। টেলিভিশন, রেডিও ও অনলাইনে সংবাদ সম্প্রচার ও প্রকাশ করে তারা।